× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সমকামীদের নিয়ে দৃষ্টিভঙ্গি বদলাল সৌদি আরব

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ মে ২০২৩ ১৬:৪৩ পিএম

আপডেট : ০২ মে ২০২৩ ১৭:০০ পিএম

সমকামীদের অধিকার আন্দোলন সারা বিশ্বে ক্রমশ জোরদার হচ্ছে। অস্ট্রেলিয়ার সিডনিতে সমকামীদের অধিকারবিষয়ক শোভাযাত্রা। গত আগস্টে তোলা। ছবি : সংগৃহীত

সমকামীদের অধিকার আন্দোলন সারা বিশ্বে ক্রমশ জোরদার হচ্ছে। অস্ট্রেলিয়ার সিডনিতে সমকামীদের অধিকারবিষয়ক শোভাযাত্রা। গত আগস্টে তোলা। ছবি : সংগৃহীত

সৌদি আরব ভ্রমণে সমকাম বা ভিন্ন ধরনের যৌনতায় অভ্যস্ত ব্যক্তিদের আর কোনো বাধা নেই। কারণ এখন থেকে দেশটি ভ্রমণ করতে পর্যটকদের তাদের ব্যক্তিগত তথ্য কর্তৃপক্ষকে জানাতে হবে না। 

সৌদি আরবের পর্যটন কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে বলে উল্লেখ করা হয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-মনিটরের এক প্রতিবেদনে। 

সৌদি পর্যটন কর্তৃপক্ষের ওয়েবসাইটে বলা হয়, আমাদের কাছে সম্প্রতি একটি প্রশ্ন বারবার ঘুরেফিরে আসতে থাকে। প্রশ্নটি হলো, এলজিবিটিকিউদের সৌদি ভ্রমণে কোনো সমস্যা আছে কি না? 

এ প্রশ্নের উত্তরে আমরা বলতে চাই, না। কারণ আমরা কোনো পর্যটকের ব্যক্তিগত তথ্য জানতে চাই না। সৌদি আরব সব ধরনের পর্যটককে স্বাগত জানায়।

ওয়েবসাইটে এমন তথ্য উল্লেখ থাকলেও সৌদি পর্যটন কর্তৃপক্ষ এ বিষয়ে আলাদা কোনো বিবৃতি দেয়নি। তবে ২৬ এপ্রিল ওয়েবসাইটের তথ্যটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। নেটিজেনদের মধ্যে এটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। 

নেট ‍দুনিয়ার অধিকাংশ মানুষ সৌদির সিদ্ধান্তকে স্বাগত জানায়। কিন্তু কিছু মানুষ দেশটির দ্বিমুখী অবস্থানের সমালোচনা করে। তাদের মতে, সৌদিতে সমলিঙ্গের সম্পর্ক নিষিদ্ধ। সেখানে এটি শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে সুনাম বাড়াতে দেশটি পর্যটকদের বিষয়ে তা শিথিল করছে। 

আল-মনিটরের প্রতিবেদনে বলা হয়, আইনগতভাবে নিষিদ্ধ হলেও গত কয়েক বছরে কোনো সমকামীকে বড় ধরনের শাস্তি দেয়নি সৌদি আরব। অথচ দেশটিতে এটির জন্য মৃত্যুদণ্ড বা বেত্রাঘাতের বিধান রয়েছে। 

দেশটির ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন সালমান ক্ষমতার কেন্দ্রে আসার পর থেকে নানান ধরনের অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের মধ্য দিয়ে যাচ্ছে সৌদি আরব। তারই ধারাবাহিকতায় মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশটি এবার সমকামের বিষয়ে উদার মানসিকতা দেখাল। 

সূত্র : আল-মনিটর



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা