× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে থাকবেন ২ হাজার ৩০০ অতিথি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ মে ২০২৩ ০৮:৩১ এএম

আপডেট : ০৭ মে ২০২৩ ০৭:৫৬ এএম

রাজা চার্লসের সঙ্গে আজ মুকুট পরবেন কুইন কনসর্ট ক্যামিলা। এর পর থেকে তাকেও রানী ক্যামিলা বলে সম্বোধন করা হবে। ছবি : সংগৃহীত

রাজা চার্লসের সঙ্গে আজ মুকুট পরবেন কুইন কনসর্ট ক্যামিলা। এর পর থেকে তাকেও রানী ক্যামিলা বলে সম্বোধন করা হবে। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যে ৭০ বছরের মধ্যে প্রথম এবং প্রায় হাজার বছরের মধ্যে ৪০তম রাজ্যাভিষেক শনিবার স্থানীয় সময় বেলা ১১টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তাদের ঐতিহাসিক ক্যারেজ (বিশেষ ঘোড়ায় টানা গাড়ি) যাত্রার প্রস্তুতি নিচ্ছেন। রাজার পাশাপাশি মুকুট পরবেন কুইন কনসর্ট ক্যামিলা চার্লস। এরপর রাজার পাশাপাশি আনুষ্ঠানিকভাবে তাকেও রানী ক্যামিলা বলে সম্বোধন করা হবে। দুই ঘণ্টার অনুষ্ঠান শেষে দুপুর ১টায় রাজা ও রানী বাকিংহাম প্যালেসে ফেরত আসবেন।

লন্ডনে এখনও ভোর হয়নি, পাশাপাশি রয়েছে বৃষ্টির পূর্বাভাস। এর পরও ইতিহাসের সাক্ষী হতে নতুন রাজা যে রাস্তা দিয়ে যাবেন, তার উভয় পাশে মানুষের ভিড় জমতে শুরু করেছে। শুক্রবার সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে এ রুটে দূরদূরান্ত থেকে আসা মানুষ শত শত তাঁবু খাটায়।

রাজার রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের ১০০ দেশের রাষ্ট্র বা সরকার প্রধান ও গণ্যমান্য ব্যক্তিরা এখন সেন্ট্রাল লন্ডনে। পুরো সেন্ট্রাল লন্ডন তাই নিরাপত্তার চাদরে ঢাকা। মোট ২ হাজার ৩০০ অতিথি সরাসরি রাজ্যাভিষেক অনুষ্ঠান প্রত্যক্ষ করবেন।

রাজ পরিবারের সঙ্গে অতীতের বিভেদ ভুলে অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্র থেকে উপস্থিত হয়েছেন প্রিন্স হ্যারি। তবে এ সফর কেবল কয়েক ঘণ্টার হবে। ধারণা করা হচ্ছে, যুক্তরাজ্যে কিছুটা সময় থেকেই তিনি যুক্তরাষ্ট্রে তার সহধর্মিণী মেগান মার্কেলের কাছে চলে যাবেন। এর আগে দাদি রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যেও যোগ দিয়েছিলেন তিনি।

রানী এলিজাবেথ ৭০ বছর ব্রিটিশ সিংহাসনে ছিলেন। সেপ্টেম্বরে তাঁর মৃত্যুর পরই পুত্র চার্লস যুক্তরাজ্যসহ অন্য ১৪টি রাষ্ট্রের রাজা হন। ১০৬৬ সাল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজ্যাভিষেক অনুষ্ঠান হয়ে আসছে। 

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা