× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কোচে দুর্ভোগ পোহাতে হবে না নতুন রাজার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ মে ২০২৩ ০৯:১৬ এএম

আপডেট : ০৬ মে ২০২৩ ১৫:৪৬ পিএম

 ডায়মন্ড জুবেলি স্টেট কোচ। ছবি : সংগৃহীত

ডায়মন্ড জুবেলি স্টেট কোচ। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যে ৪০তম রাজ্যাভিষেকে যোগ দিতে আজ বিশেষ এক ক্যারেজ (ঘোড়ায় টানা গাড়ি) ‘ডায়মন্ড জুবেলি স্টেট কোচ’- ওয়েস্টমিনস্টারের দিকে যাত্রা করবেন রাজা তৃতীয় চার্লস কুইন কনসর্ট ক্যামিলা চার্লস।

তবে বিশেষ এই ঘোড়ায় টানা গাড়িটি সাধারণ কোনো গাড়ি নয়। ১৮ ফুট লম্বা  গাড়ির কাঠামো পুরোটাই অ্যালুমিনিয়ামের তৈরি। রয়েল কালেকশন ট্রাস্টের কিউরেটর স্যালি গুডসি জানান, ক্যারেজ তৈরির ক্ষেত্রে অ্যালুমিনিয়ামের ব্যবহার অস্বাভাবিক, সাধারণত এজন্য কাঠ ব্যবহার করা হয়।

সবচেয়ে চমকপ্রদ বিষয়টি হলো রাজা রানীর যাত্রা আরামদায়ক করতে গাড়িটিতে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা। এর জানালায় ইলেকট্রিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যেকোনো পরিস্থিতিতে গাড়িটিকে দ্রুত থামাতে ও আরামদায়ক ভ্রমণে এটিতে হাইড্রোলিক প্রযুক্তিও যুক্ত করা হয়েছে। গুডসি জানান, হাইড্রোলিক সাসপেনশনের কারণে রাইডটি বেশ আরামদায়ক হতে যাচ্ছে।

এটি সাজাতে ব্যবহার করা হয়েছে সোনা। কোচটি দেখলে মনে হয়, চাকার ওপর যেন একটি মুকুট। তিন টনের  গাড়িটি টেনে নিয়ে যাবে ৬টি ঘোড়া, অশ্বারোহী থাকবেন তিনজন। আর  গাড়িটি ২০১২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের ৬০ বছরের সিংহাসনে অবস্থান উদযাপনকে বিবেচনায় রেখে তৈরি করা হয়। এটি তৈরি করেছে অস্ট্রেলিয়ার বিখ্যাত কোচ নির্মাতা ডব্লিউ জে ফ্রেকলিংটন।

গোল্ড জুবেলি স্টেট কোচ আরামদায়ক না হলেও সোনা দিয়ে তৈরি এর নকশা  অসাধারণ 

কিন্তু অবিশ্বাস্য মনে হলেও সত্য, আরামদায়ক কোচ খুব সম্ভব রাজা তৃতীয় চার্লসের কপালেই জুটতে যাচ্ছে।

এর আগে ১৯৫৩ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেকের সময় ‘গোল্ড জুবেলি স্টেট কোচ’-এ তিনি ওয়েস্টমিনস্টার অ্যাবেতে গিয়েছিলেন। সেটি ছিল আঠারো শতকে তৈরি একটি কোচ। রানী এলিজাবেথ নিজেই তার এ যাত্রাকে ভয়াবহ ও একেবারেই আরামদায়ক নয় হিসেবে উল্লেখ করেছিলেন।

এর আগে রাজা চতুর্থ উইলিয়ামও ১৮৩১ সালে তার রাজ্যাভিষেকের কোচযাত্রাকে রুক্ষ সমুদ্রে জাহাজে থাকার মতো হিসেবে বর্ণনা করেছিলেন।

যদিও বাকিংহাম প্যালেস এ কোচ বদলের কোনো কারণ জানায়নি। 

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা