× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাইডেন যোগ দিতে না পারায় কোয়াড বৈঠক স্থগিত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মে ২০২৩ ১০:২৮ এএম

আপডেট : ১৭ মে ২০২৩ ১২:২৪ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় কোয়াড শীর্ষ সম্মেলনে অংশ নিতে পারছেন না। তাই চার সদস্যের নিরাপত্তা জোটটির এই শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ বুধবার (১৭ মে) এটা নিশ্চিত করেছেন।

গার্ডিয়ান জানায়, স্থানীয় এক রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে আলবেনিজ বলেন, কয়েক ঘণ্টা আগেও আমরা কোয়াড শীর্ষ সম্মেলন হবে বলে ধরে নিয়েছিলাম। সব ঠিকঠাক ছিল। কিন্তু সময়স্বল্পতার কারণে বাইডেন এতে অংশ নিতে পারছেন না। তাই এটা স্থগিত করা হয়েছে।

সম্প্রতি হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, শুক্রবার (১৯ মে) অস্ট্রেলিয়ায় কোয়াডের শীর্ষ সম্মেলনে অংশ নেবেন প্রেসিডেন্ট জো বাইডেন। অস্ট্রেলিয়া যাওয়ার পথে প্যাসিফিকের দেশ পাপুয়া নিউগিনিতে যাত্রাবিরতি করবেন তিনি। অস্ট্রেলিয়া থেকে জাপানে জি-৭-এর শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার মাধ্যমে এশিয়া সফর শেষ করবেন তিনি।

বাইডেনের কোয়াড বৈঠক বাতিল সম্পর্কে জানা যায়, যুক্তরাষ্ট্রের ঋণ সংকট সম্প্রতি বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থা হয়েছে যে, কংগ্রেসে এটা নিয়ে সিদ্ধান্ত নেওয়া না গেলে দেশটি আন্তর্জাতিক ঋণ পরিশোধে ব্যর্থ হবে। এটা যাতে না হয়, সেজন্য বিরোধী রিপাবলিকানদের সঙ্গে নিবিড় আলোচনা চালাচ্ছিল ডেমোক্র্যাটরা। স্থানীয় সময় মঙ্গলবার (১৬ মে) বিরোধীরা এটা নিয়ে আপস করতে সম্মত হয়। তাই এশিয়া সফর সংক্ষিপ্ত করে ঋণ সিলিং নিয়ে আলোচনা করতে দ্রুত দেশে ফিরবেন বাইডেন।

প্রসঙ্গ, কোয়াড হলো অস্ট্রেলিয়া, জাপান, ভারত ও যুক্তরাষ্ট্র নিয়ে গঠিত একটি নিরাপত্তা জোট। এটাকে এশিয়ার ন্যাটো মনে করে চীন। কারণ দেশটির আঞ্চলিক আধিপত্য ঠেকাতে জোটটি গঠন করা হয়েছে বলে বারবার প্রকাশ্যে মন্তব্য করেছে বেইজিং। কিন্তু ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা করা জোটটির ওই রকম কোনো উদ্দেশ্য ও মানসিকতা নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ও অন্য সদস্যরা।

সূত্র : গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা