× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজা চার্লসের সম্পদ মা এলিজাবেথের দ্বিগুণ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মে ২০২৩ ১৮:৫৭ পিএম

রাজা তৃতীয় চার্লস। ছবি: সংগৃহীত

রাজা তৃতীয় চার্লস। ছবি: সংগৃহীত

রাজা তৃতীয় চার্লসের সম্পদের পরিমাণ তার প্রায়ত মা রানি এলিজাবেথের প্রায় দ্বিগুণ। চার্লসের বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ৬০ কোটি পাউন্ড। গত সেপ্টেম্বরে মৃত্যুকালে তার মায়ের সম্পদের পরিমাণ ছিল ৩৭ কোটি পাউন্ড।

যুক্তরাজ্যের সানডে টাইমসের রিচ লিস্টে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। এতে রাজ পরিবারের মধ্যে শুধু চার্লসেরই স্থান হয়েছে। তার স্থান ২৬৩তম। 

হিন্দুস্তান টাইমস জানায়, চার্লসের সম্পদের মধ্যে সবচেয়ে মূল্যবান স্যান্ড্রিংহাম এবং বালমোরাল এস্টেট। এর মধ্যে স্যান্ড্রিংহামের পরিমাপ ২০ হাজার একর। মূল রাজপ্রাসাদসহ পুরো এস্টেটির মূল্য প্রায় ২৪ কোটি ৫০ লাখ পাউন্ড। 

আর দ্বিতীয় এস্টেট বালমোরালের পরিমাপ ৫০ হাজার একর। এর বর্তমান বাজার মূল্য প্রায় ৬ কোটি পাউন্ড। এখানে শুধু রাজপ্রাসাদের হিসেব ধরা হয়েছে। 

রাজার বাসস্থান বাকিংহাম প্যালেস ও হাজার বছরের পুরোনো রাজপ্রাসাদ উইন্ডসরের মালিকও চার্লস। পদাধিকার বলে তিনি এগুলোর মালিক। মৃত্যুর পর নিয়মানুযায়ী এগুলোর মালিকানা পরবর্তী রাজার কাছে যাবে।

শনিবার (৬ মে) আনুষ্ঠানিক অভিষেকের মধ্য দিয়ে যুক্তরাজ্য ও সাবেক ব্রিটিশ উপনিবেশভুক্ত আরও ১৪টি দেশের রাষ্ট্রপ্রধান বা রাজা হলেন চার্লস তৃতীয়। এর মধ্য দিয়ে ৭০ বছর পর নতুন রাজা পেল যুক্তরাজ্য ও সংশ্লিষ্ট দেশগুলো। 

গত বছরের সেপ্টেম্বরে চার্লসের মা রানী দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মৃত্যু বরণ করেন। তার সঙ্গে সঙ্গেই রাজা হন ৭৪ বছর বয়সি বড় ছেলে চার্লস তৃতীয়। শনিবার আনুষ্ঠানিকতা শেষ হলো। তবে রাজা বা রানী হওয়ার জন্য এ অভিষেক অনুষ্ঠান আবশ্যক না।

সূত্র: হিন্দুস্তান টাইমস


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা