× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত প্যাসিফিকের দেশগুলোর নির্ভরযোগ্য মিত্র : মোদি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ মে ২০২৩ ১০:২০ এএম

আপডেট : ২২ মে ২০২৩ ১০:৫৭ এএম

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে (বাঁয়ে) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিমানবন্দরে স্বাগত জানান। ২১ মে রবিবার, নিউগিনির রাজধানী পোর্ট মোরসবিতে। ছবি : সংগৃহীত

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে (বাঁয়ে) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিমানবন্দরে স্বাগত জানান। ২১ মে রবিবার, নিউগিনির রাজধানী পোর্ট মোরসবিতে। ছবি : সংগৃহীত

আপনাদের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক গভীর। আমরা আপনাদের নির্ভরযোগ্য মিত্র। সরবরাহব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখতে ও জলবায়ু ইস্যুতে ভারত আপনাদের পাশে রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্যাসিফিকের দেশ পাপুয়া নিউগিনির রাজধানী পোর্ট মোরসবিতে সোমবার (২২ মে) এসব কথ বলেছেন। এ দিন ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ডস কো-অপারেশনের (এফআইপিআইসি) তৃতীয় শীর্ষ সম্মেলনে সেখানে বক্তৃতা করছিলেন তিনি।

ভাষণে নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে বলেন, ভারত গ্লোবাল সাউথের নেতা। কিন্তু গ্লোবাল সাউথের অংশ হয়েও বিভিন্ন সময় আমাদের কথা অনেকে ভুলে গেছেন। আগামীতে আমরা আপনাদের আরও মনোযোগ পাব বলে আশা রাখি।

প্রসঙ্গত, গ্লোবাল সাউথ বলতে বিশ্বের অনুন্নত ও স্বল্পোন্নত দেশগুলোকে বোঝায়।

রয়টার্স জানায়, সোমবার এফআইপিআইসির দিনব্যাপী সম্মেলনে প্যাসিফিকের ১৪ ক্ষুদ্র দেশের বাইরে আরও কিছু দেশের নেতা ও কর্মকর্তা যোগ দেবেন। এসব কর্মকর্তার মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন অন্যতম। সোমবার স্থানীয় সময় বিকালে তার সেখানে যোগদানের কথা রয়েছে। তার সঙ্গে মোদিরও বৈঠকের কথা রয়েছে।

ব্লিনকেন নিউগিনির সঙ্গে একটি প্রতিরক্ষা চুক্তি করবেন বলে উল্লেখ করা হয়েছে রয়টার্সের এক প্রতিবেদনে। কিন্তু এটা চীনকে বিরক্ত করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ওই ধরনের চুক্তির বিরোধিতা করে দেশটির অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সোমবার বিক্ষোভ করেছেন।

প্যাসিফিকের বিভিন্ন দেশে সম্প্রতি মনোযোগ বাড়িয়েছে চীন। দেশগুলোকে বড় ধরনের অবকাঠামো সহযোগিতা দিচ্ছে দেশটি। কয়েক মাস আগে অঞ্চলটির ভূরাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ দেশ সলোমনের সঙ্গে একটি নিরাপত্তা চুক্তি করে চীন। এ নিয়ে ওয়াশিংটনের সঙ্গে চীনের একচোট দমকা হাওয়ার বিনিময় হয়।

রবিবার (২১ মে) স্থানীয় সময় রাতে ১০টার দিকে নিউগিনির রাজধানী পোর্ট মোরসবির আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন মোদি। বিমানবন্দরে তাকে বরণ করে নিতে যান নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে। মারাপে পা ছুঁয়ে মোদিকে সম্মান জানান, যা রাষ্ট্রীয় পর্যায়ের কোনো অতিথিকে বরণ করার ক্ষেত্রে বেশ দুর্লভ।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা