× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নরওয়েতে আসছে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী, রাশিয়ার নিন্দা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মে ২০২৩ ২১:৪২ পিএম

আপডেট : ২৩ মে ২০২৩ ২১:৪৪ পিএম

যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস জেনারেল ফোর্ড। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস জেনারেল ফোর্ড। ছবি : সংগৃহীত

নরওয়ের রাজধানী অসলোতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর বিমানবাহী রণতরীর এক পরিকল্পিত সফরকে অযৌক্তিক ও ক্ষতিকারক হিসেবে উল্লেখ করে মঙ্গলবার (২৩মে) এর নিন্দা জানিয়েছে দেশটিতে অবস্থিত রুশ দূতাবাস।

রুশ দূতাবাস মুখপাত্র তৈমুর চেকানোভ ইমেইলের মাধ্যমে বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, উত্তরে এমন কোনো সমস্যা নেই, যার জন্য সামরিক সমাধান প্রয়োজন বা বাইরের হস্তক্ষেপ প্রয়োজন।

চেকানোভ ইমেইলে আরও লিখেছেন, অসলো নিজেও স্বীকার করে যে রাশিয়া নরওয়ের জন্য সরাসরি কোনো সামরিক হুমকির কারণ নয়, এইধরনের শক্তি প্রদর্শন ক্ষতিকারক ও অযৌক্তিক বলে মনে হচ্ছে।

চলতি সপ্তাহেই ৩৩৭ মিটার (১ হাজার ১০৬ ফুট) দীর্ঘ ও পরমাণু শক্তিচালিত বিমানবাহী রণতরী ইউএসএস জেনারেল ফোর্ডের অসলো বন্দরে নোঙর করার কথা রয়েছে। রণতরীর এ সফর সম্পর্কে নরওয়ের প্রতিরক্ষামন্ত্রী জর্ন আরিল্ড গ্রাম দেশটির সংবাদ সংস্থা এনটিবিকে বলেছেন, যুক্তরাষ্ট্রের একটি নতুন বিমানবাহী রণতরী নরওয়ের জলসীমায় প্রথম সফর করছে যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সহযোগিতার জন্য খুবই ইতিবাচক।

স্নায়ুযুদ্ধের পর থেকে নরওয়ের সঙ্গে রাশিয়ার স্বাভাবিক সম্পর্ক চললেও সাম্প্রতিক সময়ে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর ন্যাটো এই দেশটির সঙ্গে ক্রেমলিনের সম্পর্ক তিক্ত হয়ে উঠেছে। ন্যাটো সদস্য হিসেবে ইউক্রেনকে রুশ সামরিক অভিযানের শুরু থেকেই সমর্থন দিয়ে আসছে মস্কো।  

 

সূত্র : আরব নিউজ  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা