× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এআই চ্যালেঞ্জ মোকাবিলায় প্রথম বৈঠকে বসছে জি৭

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১০:৫২ এএম

আপডেট : ২৬ মে ২০২৩ ১১:১৫ এএম

জাপানের হিরোশিমায় ১৯ থেকে ২১ মে জি৭-এর ৪৯তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। ছবি : সংগৃহীত

জাপানের হিরোশিমায় ১৯ থেকে ২১ মে জি৭-এর ৪৯তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-সংশ্লিষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় কী বিধিবিধান প্রণয়ন করা যায়, তা নিয়ে আলোচনা করতে প্রথম বৈঠকে বসছে জি৭। ৩০ মে মঙ্গলবার জাপানের হিরোশিময়ায় এ বৈঠক হবে। শুক্রবার (২৬ মে) জাপানের যোগাযোগ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, এআইভিত্তিক চ্যাটজিপিটির মতো প্রযুক্তি মানসসভ্যতার জন্য নতুন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। এসব চ্যালেঞ্জ কীভাবে মোকাবিলা করতে হবে তা নিয়ে আমাদের এখন থেকে আলোচনা করা উচিত। তৈরি করতে হবে নীতিমালা। তা না হলে বড় ধরনের বিশৃঙ্খলা দেখা দিতে পারে।

শিল্পোন্নত সাত দেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থনৈতিক জোট জি৭-এর ৪৯তম শীর্ষ সম্মেলন ১৯ থেকে ২১ মে জাপানে অনুষ্ঠিত হয়। চলতি বছর দেশটি জোটটির চেয়ারের দায়িত্ব পালন করছে। সেই ধারাবাহিকতায় ৩০ মে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে প্রথম বৈঠকের আয়োজন করেছে এশিয়ার শিল্পোন্নত দেশটি।

রয়টার্স জানায়, মেধাস্বত্ব সুরক্ষা, মিথ্যা তথ্য নিয়ন্ত্রণ এবং প্রযুক্তি কীভাবে পরিচালিত হওয়া উচিত তাসহ নানা বিষয়ে আলোচনা হবে বলে উল্লেখ করা হয়েছে যোগাযোগ মন্ত্রণালয়ের উল্লিখিত বিবৃতিতে।

গত বছরের শেষ দিকে সাধারণের ব্যবহারের জন্য এআইনির্ভর ভাষাভিত্তিক প্রযুক্তি চ্যাটজিপিটি বাজারে আনে ওপেন এআই নামের একটি প্রতিষ্ঠান। তাদের পৃষ্ঠপোষকতা দেয় মাইক্রোসফট।

ওপেন এআইয়ের পর গুগলসহ আরও অনেক প্রতিষ্ঠান একই ধরন বা তার চেয়ে উন্নততর প্রযুক্তি খাতে বিপুল অর্থ বিনিয়োগ করে। এসব প্রযুক্তি মানবসভ্যতাকে নতুন ধরনের চ্যালেঞ্জের মুখে ফেলেছে বলে মনে করেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা