× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুতিনের সঙ্গে ফের কথা বলবেন জার্মানির চ্যান্সেলর শলৎজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১৬:২০ পিএম

আপডেট : ২৬ মে ২০২৩ ১৬:৪১ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (বাঁয়ে) ও জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। ছবি : সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (বাঁয়ে) ও জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। ছবি : সংগৃহীত

জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ‘যথাসময়ে’ আবার ফোনালাপ করবেন। সম্প্রতি জার্মানির এক সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাৎকারে শলৎজ নিজে এ কথা জানান।

বার্তা সংস্থা এএফপি জানায়, বৃহস্পতিবার (২৫ মে) জার্মানির কোয়েলনার স্টাড-আনসাইগার নামের একটি সংবাদপত্রকে সাক্ষাৎকার দেন ওলাফ শলৎজ। সাক্ষাৎকারটি শুক্রবার প্রকাশিত হয়েছে। 

সাক্ষাৎকারে শলৎজ বলেন, ’কিছু দিন আগে শেষবারের মতো আমি পুতিনের সঙ্গে কথা বলেছিলাম। তার সঙ্গে যথাসময়ে আবার আলাপ করব।’ 

যুদ্ধ নিয়ে নিজের অবস্থান সম্পর্কে শলৎজ বলেন, ’ইউক্রেনের পক্ষে আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। তবে ন্যাটো ও রাশিয়ার মধ্যে সরাসরি সংঘাত এড়ানোও আমাদের প্রধান সতর্কতার বিষয়।’ 

ইতঃপূর্বে গত ডিসেম্বরের শেষের দিকে পুতিনের সঙ্গে শেষবার ফোনালাপ করেন শলৎজ। তখন ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের জন্য পুতিনের প্রতি আহ্বান জানান তিনি। জবাবে ইউক্রেনকে অস্ত্র দেওয়ায় পশ্চিমাদের সমালোচনা করেন পুতিন। 

এ অবস্থায় সম্প্রতি ইউক্রেনে সর্বাধুনিক প্রযুক্তি ট্যাংক পাঠানোর ঘোষণা দেয় জার্মানি। এরপর দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকে। 

সংশ্লিষ্টরা বলছেন, রুশ জ্বালানিনির্ভর জার্মানির অর্থনীতি ইতোমধ্যে মন্দায় প্রবেশ করেছে। আগামীতে এটা আরও গভীর হতে পারে। এ পরিস্থিতিতে শলৎজ নিজের অবস্থান বদল করলেন। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর আগে জার্মানির গ্যাস ও জ্বালানি তেলের সিংহভাগ আসত রাশিয়া থেকে। নিষেধাজ্ঞা দেওয়ায় এবং রুশ মুদ্রা রুবলে কিনতে রাজি না হওয়ায় রাশিয়া ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্য দেশের মতো জার্মানিতেও জ্বালানি সরবরাহ বন্ধ করে। ফলে ইইউর বড় নীতিটা একটা বড় ধাক্কা খায়।

সূত্র : এএফপি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা