× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রুশ মূল ভূখণ্ডে হামলা সমর্থন করে না যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ মে ২০২৩ ২০:৪৬ পিএম

হোয়াইট হাউসের নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত যোগাযোগের সমন্বয়কারী জন কিরবি। ছবি : সংগৃহীত

হোয়াইট হাউসের নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত যোগাযোগের সমন্বয়কারী জন কিরবি। ছবি : সংগৃহীত

সম্প্রতি রাশিয়ার মূল ভূখণ্ডে হামলার তীব্রতা বেড়েছে। ইউক্রেন থেকে বুধবারও (৩১ মে) রাশিয়া সীমান্তবর্তী অঞ্চল বেলগোরোদে দফায় দফায় গোলা নিক্ষেপ করা হয়েছে। যদিও ইউক্রেন বরাবরই বলে আসছে, রুশ ভূখণ্ড লক্ষ্য করে কোনো ধরনের হামলা তারা চালাচ্ছে না।

এ ছাড়াও সম্প্রতি রাজধানী মস্কো ছাড়াও ক্রেমলিনে পুতিনের বাসভবনেও ড্রোন হামলা হয়েছে। যুক্তরাষ্ট্রের রুশ দূতাবাস অভিযোগ করে বলেছে, রাশিয়ায় হামলা চালাতে সন্ত্রাসীদের উসকানি দিচ্ছে ওয়াশিংটন।  

চলতি মাসেই বেলগোরোদে এক হামলার ঘটনায় ইউক্রেনীয় সেনাদের ফেলে যাওয়া যুক্তরাষ্ট্র নির্মিত সামরিক যানের ছবি প্রকাশ করে ক্রেমলিন।

এমন পরিস্থিতিতে বিশ্বের সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্র বহরে থাকা দেশটির ভূখণ্ডে হামলার বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছে যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক এসব ঘটনায় হোয়াইট হাউসের নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত যোগাযোগের সমন্বয়কারী জন কিরবি বুধবার সিএনএনকে বলেছেন, যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার গোপনে এবং প্রকাশ্যে, রুশ ভূখণ্ডে ইউক্রেনীয় হামলা আমরা সমর্থন করি না। আমরা তাদের (ইউক্রেনীয়দের) নিজেদের রক্ষা করতে এবং ইউক্রেনের ভূখণ্ডে রক্ষা করার জন্য যা প্রয়োজন তা আমরা দিয়ে যাচ্ছি। কিন্তু রাশিয়ায় আমরা আক্রমণ সমর্থন করি না। কারণ ইউক্রেনের জনগণের ওপর যে সহিংসতা হয়েছে, তার বাইরে আমরা যুদ্ধকে আর বাড়তে দিতে চাই না।

কিন্তু আমেরিকার যাই চাওয়ার থাক না কেন, বাস্তবতা হলো রাশিয়ার ভেতরেও যুদ্ধ ছড়িয়ে পড়ছে এমন পরিস্থিতিতে ইউক্রেন যদি রাশিয়ার অভ্যন্তরে হামলা অব্যাহত রাখে, তবে পরিস্থিতি কোনদিকে যাবে, তা বলা মুশকিল।

 

 

সূত্র : সিএনএন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা