× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতের ট্রেন দুর্ঘটনার দোষীদের চিহ্নিত করা হয়েছে : অশ্বিনী বৈষ্ণব

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জুন ২০২৩ ১২:২৮ পিএম

আপডেট : ০৪ জুন ২০২৩ ১২:৩৩ পিএম

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে শনিবার থেকে দুর্ঘটনাস্থলেই রয়েছেন। ছবি : এনডিটিভি

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে শনিবার থেকে দুর্ঘটনাস্থলেই রয়েছেন। ছবি : এনডিটিভি

ভারতের ওড়িশায় গত শুক্রবার সন্ধ্যায় ঘটে যাওয়া করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার রেশ এখনও কাটছে না। ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে শনিবার থেকে দুর্ঘটনাস্থলেই রয়েছেন।

শনিবার গভীর রাত পর্যন্ত দাঁড়িয়ে থেকে সেখানকার কাজকর্ম তদারকি করেন তিনি। শনিবারই দুর্ঘটনার কারণ বের করতে তদন্তের নির্দেশ দিয়েছিলেন তিনি।

এই পরিস্থিতির মধ্যে রবিবার সকালে তিনি জানান, দুর্ঘটনার আসল কারণ জানা গেছে। কাদের দোষে এই দুর্ঘটনা ঘটেছে, তাদেরও চিহ্নিত করা হয়েছে।

রবিবার সকালে বার্তা সংস্থা এএনআইকে অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘এই দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করা হয়েছে। শনিবার ঘটনাস্থল পরিদর্শন করে যান প্রধানমন্ত্রী মোদি। আমরা রবিবার ট্র্যাক মেরামত করার চেষ্টা করব। সব লাশ সরিয়ে ফেলা হয়েছে। আমাদের লক্ষ্য হলো বুধবার সকালের মধ্যে লাইন মেরামতির কাজ শেষ করা। যত তাড়াতাড়ি সম্ভব এই ট্র্যাকে যাতে ফের ট্রেন চলতে শুরু করতে পারে, সেদিকেই এখন আমাদের নজর।’ 

দুর্ঘটনার তদন্ত নিয়ে তিনি আরও বলেন, ‘রেলওয়ের নিরাপত্তা কমিশনার বিষয়টির তদন্ত করেছেন এবং প্রাথমিক তদন্ত রিপোর্ট ইতোমধ্যেই হাতে এসেছে। আমরা ঘটনার কারণ এবং এর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করেছি। ইলেকট্রনিক ইন্টারলকিং পরিবর্তনের কারণে এই দুর্ঘটনাটি ঘটেছে। এই মুহূর্তে আমাদের ফোকাস লাইন মেরামতের দিকে।’

প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, সিগন্যালিং কন্ট্রোল রুমের ভিডিওতে দেখা গেছে যে, ভুল লাইনে ঢুকে পড়েছে করমণ্ডল এক্সপ্রেস। তবে এখনও বিষয়টি নিয়ে ভারতীয় রেলের পক্ষ থেকে সরকারিভাবে কিছু জানানো হয়নি। 

হিন্দুস্তান টাইমসকে রেলের এক শীর্ষকর্তা জানিয়েছেন, খড়গপুর ডিভিশনের সিগন্যালিং রুমের ভিডিওতে দেখা গেছে, সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট নাগাদ ওড়িশার বালাসোর জেলার বাহানগা বাজার স্টেশন অতিক্রম করার পর লুপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। এদিকে সেই লুপ লাইনে আগে থেকেই একটি মালগাড়ি দাঁড়িয়েছিল।

এই মারাত্মক ভুলের কারণেই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। এই লুপ লাইনে করমণ্ডল এক্সপ্রেসটা না ঢুকলেই দুর্ঘটনা এড়ানো যেত। এ ছাড়াও প্রাথমিক তদন্তে জানা যাচ্ছে, সিগন্যালিংয়ের গলদে এই দুর্ঘটনা হয়ে থাকতে পারে। 

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা