× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতে ট্রেন দুর্ঘটনা

এখনও ১০১ নিহতের পরিচয় শনাক্ত করা যায়নি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জুন ২০২৩ ১১:০২ এএম

আপডেট : ০৬ জুন ২০২৩ ১১:২৭ এএম

ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত করা হচ্ছে। বালেশ্বর থেকে ৪ জুন তোলা। ছবি : সংগৃহীত

ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত করা হচ্ছে। বালেশ্বর থেকে ৪ জুন তোলা। ছবি : সংগৃহীত

ভারতের ওড়িশায় শুক্রবারের ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের মধ্যে এখনও ১০১ জনের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি। আর এখনও প্রায় ২০০ জনকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দেশটির সংবাদ সংস্থা এএনআইকে ইস্টার্ন সেন্ট্রাল রেলওয়েজের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার রিঙ্কেশ রায় এসব তথ্য নিশ্চিত করেছেন।

এনডিটিভি জানায়, রিঙ্কেশ রায় বলেছেন শুক্রবারের (২ জুন) ট্রেন দুর্ঘটনায় প্রায় ১ হাজার ১০০ জন বিভিন্ন মাত্রায় আহত হয়ে হাসপাতালে ভর্তি হন। তাদের প্রায় ৯০০ জনকে ইতোমধ্যে চিকিৎসা শেষে বাসায় পাঠিয়ে দেওয়া হয়েছে। আর নিহত ২৭৮ জনের মধ্যে ১০১ জনের পরিচয় এখনও শনাক্ত করা সম্ভব হয়নি।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে ওড়িশার বালেশ্বরে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনের সঙ্গে ধাক্কা খায়। ফলে করমণ্ডলের কিছু বগি পাশের লাইনে গিয়ে পড়ে। এ দুর্ঘটনার কয়েক মিনিটের মাথায় হাওড়াগামী আরেকটি দ্রুতগতির ট্রেন ওই লাইন দিয়ে যাচ্ছিল। স্বাভাবিকভাবে ওই ট্রেনটিও দুর্ঘটনার শিকার হয়।

দুই দশকের মধ্যে ভয়াবহ এই ত্রিমুখী ট্রেন দুর্ঘটনায় কতজন নিহত হয়েছেন তা নিয়ে বিভিন্ন তথ্য দেখা যাচ্ছে। ভারতের কেন্দ্রীয় রেলওয়ে নিহতের সংখ্যা ২৭৮ বলে দাবি করছে। কিন্তু ফায়ার সার্ভিস ও আরও কিছু সূত্রের বরাতে নিহতের সংখ্যা অন্তত ২৮৮ বলে উল্লেখ করা হয়েছে বার্তা সংস্থা এএফপিসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে।

দুর্ঘটনার কারণে হিসেবে প্রাথমিকভাবে কারিগরি ত্রুটি বা সিগন্যালকে দায়ী করেন দেশটির রেলওয়ের কর্মকর্তা ও রেলমন্ত্রী। কিন্তু পরবর্তীতে সেই অবস্থান থেকে তারা কিছুটা সরে এসেছেন। বিষয়টি এখন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই) খতিয়ে দেখছে। বিস্তারিত তদন্ত শেষে দুর্ঘটনার কারণ জানা যাবে বলে আশা করা হচ্ছে।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা