× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক সপ্তাহে চারবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উ. কোরিয়ার

প্রবা ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২ ১৩:৪৮ পিএম

আপডেট : ০১ অক্টোবর ২০২২ ১৫:১২ পিএম

উত্তর কোরিয়ার পতাকা। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার পতাকা। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। শনিবার (১ অক্টোবর) দেশটির পূর্ব উপকূলে পিয়ংইয়ং অজ্ঞাত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ’স অব স্টাফ। এ নিয়ে দেশটি চলতি সপ্তাহে চারবার ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এ সপ্তাহের চার দফা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কোরীয় উপদ্বীপের উত্তেজনা আরও বাড়িয়েছে।

উত্তর কোরিয়া এমন সময় এসব ক্ষেপণাস্ত্র ছুড়েছে, যখন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া নিজেদের সামরিক সক্ষমতা বাড়াতে উলচি ফ্রিডম শিল্ডে বড় সামরিক মহড়া চালিয়েছে।

কোরীয় উপদ্বীপের জলসীমায় চালানো ওই মহড়া গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বড় সামরিক তৎপরতা। এ সময়ে জাপান ও দক্ষিণ কোরিয়া সফর করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বিশ্লেষকদের মতে, এসব কার্যক্রমে ক্ষুব্ধ পিয়ংইয়ং ঘন ঘন ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, পিয়ংইয়ংয়ের দুটি সন্দেহভাজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানিয়েছে টোকিওর কোস্ট গার্ড। এর একটি দেশটির বিশেষ অর্থনৈতিক এলাকার বাইরে পড়েছে।

কমলার সফরের আগে ও পরে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। চলতি বছরে দেশটি রেকর্ড পরিমাণ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এর মধ্য দিয়ে বিশ্বাসযোগ্য পারমাণবিক হুমকি বাড়ছে, যা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ওপর ব্যবহার করা হতে পারে।

২০১৭ সালে প্রথমবারের মতো আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় পিয়ংইয়ং। দেশটির পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করেছে নিরাপত্তা পরিষদ।

দেশটির সামরিক বাহিনী তাদের পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরিসীমা, উচ্চতা ও গতি প্রকাশ করে না।

প্রবা/এইচকে/এমজে/

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা