× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ হবে রোমানিয়ায়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ১৩:৩২ পিএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ১৩:৩২ পিএম

যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমানে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ আগস্টে রোমানিয়ায় শুরু হবে বলে জানিয়েছেন, ইউক্রেনের কর্মকর্তারা। 

লিথুয়ানিয়ায় ন্যাটো শীর্ষ সম্মেলনের ফাঁকে তারা এ খবর জানান।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ, ডাচ প্রতিরক্ষা মন্ত্রী কাজসা ওলংগ্রেন এবং ডেনমার্কের ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী ট্রোয়েলস লুন্ড পউলসেন মঙ্গলবার (১১ জুলাই) রোমানিয়ার ওই প্রশিক্ষণ কর্মসূচির ঘোষণা করেন।

লুন্ড পউলসেন সাংবাদিকদের বলেছেন, ‘আশা করি, আমরা আগামী বছরের শুরুতে ওই প্রশিক্ষণের ফলাফল দেখতে সক্ষম হব।’

ওলেক্সি রেসনিকভ বলেন, তিনি আশা করেন যে, প্রশিক্ষণটি ছয় মাসের বেশি স্থায়ী হবে না এবং এরপরই ইউক্রেন তার দেশে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে যুদ্ধবিমান ব্যবহার করবে।

নেদারল্যান্ডস এবং ডেনমার্ক যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানগুলোতে ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণের জন্য একটি ১১ জাতির জোটের নেতৃত্ব দিচ্ছে, যা ইউক্রেন যুদ্ধের জোয়ার কিয়েভের পক্ষে আনতে সহায়তা করবে।

উন্নত ফাইটার প্লেন ব্যবহারে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়টি আগে বিতর্কিত হয়েছিল। কিন্তু মে মাসে জাপানে জি-৭ শীর্ষ সম্মেলনে এটি সবুজ সংকেত পেয়েছিলেন।

রাশিয়া পরে সতর্ক করেছিল যে, কিয়েভকে এফ-১৬ প্রদান করার বিষয়টি হবে ‘প্রচুর ঝুঁকির’। কারণ, এটি ইউরোপের অন্যান্য অংশে যুদ্ধ ছড়িয়ে দেওয়ার হুমকি বহন করে।

যদিও ইউক্রেনের মিত্ররা প্রশিক্ষণ এবং অন্যান্য সহায়তা প্রদানের বিপরীতে বলেছে, ‘ফাইটার পাইলট স্কুল খোলার অর্থ এই নয় যে, কিয়েভকে এফ-১৬ সরবরাহ করা হবে। ইউক্রেনের সামরিক সমর্থকরা এখনও যুদ্ধবিমান পাঠানোর প্রতিশ্রুতি দেয়নি।’

রোমানিয়া গত সপ্তাহে ঘোষণা করেছে যে, তারা ন্যাটো অংশীদার রাষ্ট্র এবং ইউক্রেনের সামরিক পাইলটদের জন্য একটি এফ-১৬ প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করতে চায়।

ইউক্রেনের সঙ্গে দীর্ঘ সীমান্ত ভাগ করা দেশ রোমানিয়া ২০০৪ সাল থেকে ন্যাটো সদস্য এবং ২০০৭ সাল থেকে একটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য।

রোমানিয়ার সরকার এক বিবৃতিতে বলেছে, ‘ফাইটার পাইলট প্রশিক্ষণ সুবিধার লক্ষ্য হবে রোমানিয়াকে এফ-১৬ পাইলট প্রশিক্ষণের ক্ষেত্রে আঞ্চলিক নেতা হিসাবে স্থাপন করা, সংহতি উন্নত করা, ঐক্য প্রদর্শন এবং প্রতিরোধ ও প্রতিরক্ষা ভিত্তিতে ইউরো-আটলান্টিককে শক্তিশালী করায় অবদান রাখা।’ 

নভেম্বরে পররাষ্ট্রমন্ত্রীদের ন্যাটো বৈঠকের আয়োজন করাসহ ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের সময় জোটে বিশিষ্ট ভূমিকা পালন করেছে রোমানিয়া। 

রোমানিয়ার বিমান বাহিনীকে আধুনিকীকরণের প্রচেষ্টার অংশ হিসেবে সরকার একটি অনির্দিষ্ট সংখ্যক সর্বশেষ প্রজন্মের যুক্তরাষ্ট্রের তৈরি এফ-৩৫ যুদ্ধবিমান অধিগ্রহণের অনুমোদন দিয়েছে।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা