× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শতবর্ষী কিসিঞ্জারের বেইজিং সফর

যুক্তরাষ্ট্র-চীনের অচলাবস্থার অবসানে কতটা সহায়তা করবে

মুহাম্মদ তাসনিম আলম

প্রকাশ : ২১ জুলাই ২০২৩ ২১:২৩ পিএম

আপডেট : ০৭ নভেম্বর ২০২৩ ১২:৫৩ পিএম

হেনরি কিসিঞ্জার (বাঁয়ে) ও শি জিনপিং। ২০ জুলাই বেইজিংয়ের দিয়াওয়ুতাই রাষ্ট্রীয় অতিথিশালায়। ছবি : সংগৃহীত

হেনরি কিসিঞ্জার (বাঁয়ে) ও শি জিনপিং। ২০ জুলাই বেইজিংয়ের দিয়াওয়ুতাই রাষ্ট্রীয় অতিথিশালায়। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমল থেকে ওয়াশিংটন-বেইজিংয়ের সম্পর্ক খারাপ হতে শুরু করে। বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির সম্পর্কের পারদকে আরও তলানিতে নিয়ে গেছে বাইডেন প্রশাসন। তবে সম্প্রতি বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক মেরামতের উদ্যোগ নিয়েছে ওয়াশিংটন। এমন একটা পরিবেশে বৃহস্পতিবার (২০ জুলাই) চীন সফর করেন হেনরি কিসিঞ্জার। 

শতবর্ষী কিসিঞ্জার গত শতকের সত্তরের দশকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তার বর্ণাঢ্য ক্যারিয়ারে যুক্তরাষ্ট্র-চীনের মধ্যকার সম্পর্কের নতুন ভিত্তি রচনা বিশেষভাবে স্মরণীয়। 

১৯৪৯ সালে চীনের কমিউনিস্ট বিপ্লবের পর বেইজিং-ওয়াশিংটনের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক একধরনের বন্ধ হয়ে যায়। ১৯৭১ সালের জুলাইয়ে কিসিঞ্জারের গোপন চীন সফরের মধ্য দিয়ে বরফে জমে যাওয়া সেই সম্পর্ক উষ্ণ হতে শুরু করে। সেই সফরে বেইজিংয়ের দিয়াওয়ুতাই রাষ্ট্রীয় অতিথিশালায় চীনা এক নেতার সঙ্গে সর্বপ্রথম বৈঠক করেছিলেন কিসিঞ্জার। বৃহস্পতিবার সেই একই ভবনে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন কিসিঞ্জার। 

বেইজিং সফরে শি জিনপিং, চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ কূটনীতিক ওয়াং ই ও প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর সঙ্গেও সাক্ষাৎ করেছেন কিসিঞ্জার। 

এই তিন ব্যক্তির মধ্যে লি শাংফু ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রয়েছেন। রাশিয়া থেকে সামরিক সরঞ্জাম কেনার অভিযোগে তার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। ফলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্ট্রিনসহ দেশটির সরকারি কর্মকর্তারা লির সঙ্গে সরাসরি বৈঠক করতে পারেন না।

শতবর্ষী কিসিঞ্জার এক দিনে চীনের যতজন নেতা ও শীর্ষ কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছেন, তা সম্প্রতি বেইজিং সফর করা যুক্তরাষ্ট্রের আর কোনো কর্মকর্তা পারেননি। এটা নিয়ে বৃহস্পতিবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবিকে আফসোস করতে দেখা গেছে। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের একজন সাধারণ নাগরিকের চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করার মতো ক্ষমতা আছে, যা এ মুহূর্তে আমাদের নেই। বিষয়টি দুর্ভাগ্যজনক। কিন্তু আমরা এই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে কাজ করছি। কোনো দুই দেশের মধ্যে যখন সামরিক উত্তেজনা বাড়তে থাকে, কিন্তু তা কমানোর পরিসরগুলোও সংকুচিত হয়ে আসে, তখন সামরিক সংঘাতের ঝুঁকি বাড়ে।’ 

কিরবির দাবি, কিসিঞ্জার যুক্তরাষ্ট্র সরকারের প্রতিনিধি হয়ে চীনে  সফরে আসেননি। বরং একজন সাধারণ নাগরিক, নিজস্ব ক্ষমতা বলেই তিনি বেইজিং সফর করেছেন। 

তবে কিসিঞ্জার চীনে নতুন কী দেখলেন, কী শুনলেন, দেশটির নেতা ও কর্মকর্তাদের সঙ্গে কী আলাপ হলো, এসব বিষয়ে শুনতে আগ্রহ প্রকাশ করেছেন কিরবি। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের এক কর্মকর্তাও একই ধরনের মন্তব্য করেছেন বলে উল্লেখ করা হয়েছে বিবিসির এক প্রতিবেদনে।  

বিবিসির এক মন্তব্য প্রতিবেদনে বলা হয়, যতই বলা হোক কিসিঞ্জার ব্যক্তিগতভাবে চীন সফর করেছেন, তার ফায়দা নিতে পিছপা হবে না যুক্তরাষ্ট্র। চীনও কিসিঞ্জারের সফরকে ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক নবায়নের জন্য ব্যবহার করতে চাইবে। 

তবে একবিংশ শতাব্দীর নতুন চ্যালেঞ্জের মুখে থাকা চীন ও যুক্তরাষ্ট্রের উত্যপ্ত সম্পর্ককে শীতল করতে কিসিঞ্জারের সফর কতটা সহায় হবে, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ওয়েন-টি সুংগ। 

অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক বিজ্ঞানের এই অধ্যাপক মনে করেন, চীন কখনোই নিজেদের অগ্রাধিকার থেকে সরবে না। কিসিঞ্জারের সফরকে শুভবুদ্ধির টোকেন হিসেবেই ব্যবহার করবে চীন।

সূত্র : রয়টার্স, বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা