× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের হালচাল

প্রেম না দলীয় কোন্দলের শিকার কিন গ্যাং

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩ ১৬:৫২ পিএম

আপডেট : ২৬ জুলাই ২০২৩ ১৭:০৮ পিএম

কিন গ্যাং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ছবি : সংগৃহীত

কিন গ্যাং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ছবি : সংগৃহীত

চীনের সদ্যসাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠদের একজন। গুরুত্বপূর্ণ এ পদে বসাতে তাকে আট মাস আগে ওয়াশিংটন ডিসি থেকে ডেকে পাঠিয়েছিলেন স্বয়ং শি। কিন্তু দায়িত্ব গ্রহণের ছয় মাসের মাথায় তিনি উধাও হয়ে যান। তার জায়গায় আগের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে পুনর্নিয়োগ দেওয়া হয়েছে। তারপরও কিনের খোঁজ নেই।

মঙ্গলবার (২৫ জুলাই) চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) ১৪তম বৈঠকে কিন গ্যাংয়ের জায়গায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে পুনর্নিয়োগের সিদ্ধান্ত হয়। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার এক সংক্ষিপ্ত বার্তায় এর অতিরিক্ত কিছুই বলা হয়নি। 

অথচ প্রায় এক মাস ধরে লোকচক্ষুর অন্তরালে থাকা কিনকে নিয়ে চীন ও বিদেশে জল্পনা বাড়ছেই। এ পরিস্থিতিতে কিনের নিখোঁজ হওয়া নিয়ে বিবিসির এক প্রতিবেদনে কয়েকটি সম্ভাব্য কারণ উল্লেখ করা হয়েছে। 

এক. চীনের একটি টেলিভিশন উপস্থাপিকার সঙ্গে কিনের সম্পর্কের কথা শোনা যাচ্ছে। এ কারণে তাকে পদ থেকে সরানো হয়ে থাকতে পারে। কিন নিখোঁজ হওয়ার পর থেকে ওই টিভি উপস্থাপিকাকেও সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা যাচ্ছে না। 

দুই. কমিউনিস্ট পার্টির দলীয় কোন্দলের শিকার হয়ে থাকতে পারেন কিন। দেশটির ইতিহাসে এ রকম নজিরের অভাব নেই। 

তৃতীয় আরেকটি অনুমান, চীনের শীর্ষ কর্মকর্তা ও রাজনীতিকদের একটা অংশ কিনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে চাইছিল না। তাই তার প্রেমের বিষয়টাকে সামনে আনা হয়েছে। 

চীনে কোনো কর্মকর্তার প্রেম তার কর্মজীবনে উন্নতির পথে বাধা হতে পার না। দেশটিতে এ রকম নিয়ম বা চর্চা নেই। তবে পার্টি সদস্যরা চাইলে এটাকে দলীয় শৃঙ্খলাভঙ্গ হিসেবে দেখাতে পারেন। এটা অনেক সময় সমস্যা করে। 

সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক জা ইয়ান বিবিসিকে বলেন, তার (কিন) লোকচক্ষুর অন্তরালে চলে যাওয়ার একাধিক কারণ থাকতে পারে। এটা হতে পারে দলীয় কোন্দল, দুর্নীতি, ক্ষমতা ও পদের অপব্যবহার বা প্রেম। এর কোনোটাকেই উড়িয়ে দেওয়া যায় না। 

৫৭ বছর বয়সি কিনকে ২০১৮ সালে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস প্রেসিডেন্ট করা হয়। তিন বছর পর ২০২১ সালে তাকে যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০২২ সালের ৩০ ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী করা হয়। ইংরেজিতে অনর্গল কিনকে উদীয়মান আধুনিক চীনা কর্মকর্তাদের অন্যতম বলে ধরা হয়। 

আর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পুনর্নিয়োগ পাওয়া ৭০ বছর বয়সি ওয়াং ১৯৮২ সালে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ক্যারিয়ার শুরু করেন। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি জাপানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত তাইওয়ান ওয়ার্ক কমিটির পরিচালকের দায়িত্ব পালন করেন। ২০১৩ সাল থেকে অন্য দায়িত্বের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন শুরু করেন ওয়াং। ওই বছরই ক্ষমতা গ্রহণ করেন শি জিনপিং। 

সূত্র : বিবিসি, গ্লোবাল টাইমস




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা