× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লন্ডনের রাস্তায় চীনের স্লোগান!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩ ১৭:৪৫ পিএম

আপডেট : ০৮ আগস্ট ২০২৩ ১৮:২৪ পিএম

লন্ডনের রাস্তায় চীনের স্লোগান!

যুক্তরাজ্যের লন্ডনে গ্রাফিতির জন্য সুপরিচিত এক দেয়ালে রাতারাতি এঁকে দেওয়া হয়েছে চীনের কমিউনিস্ট পার্টির মতাদর্শের স্লোগান। অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, একদল ব্যক্তি ব্রিকলেনের সাদা দেয়ালে লাল রঙের স্প্রে দিয়ে চীনা ভাষায় বড় করে স্লোগানগুলো আঁকছেন। ব্যাপক আলোচনা ও বিতর্কের জন্ম দিয়েছে গোটা বিষয়টি।

বিবিসির প্রতিবেদন বলছে, ১২টি করে দুই অক্ষরের শব্দ দিয়ে চীনের ‘মূল সমাজতান্ত্রিক মূল্যবোধ' লেখা হয়েছে। চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শাসনামলের সবচেয়ে প্রচলিত রাজনৈতিক স্লোগান সেটি।

তবে রাজনৈতিক মতাদর্শকে স্ট্রিট আর্ট বা দেয়াল লিখন শিল্প হিসেবে ধরা হবে কি না তা নিয়ে এরই মধ্যে অনলাইনে শুরু হয়েছে বিতর্ক।  

তবে এ ঘটনার পর ব্রিকলেনের দেয়ালটিকে ভিন্ন মতাদর্শের স্লোগান লেখার জায়গা হিসেবেও ধরা হচ্ছে। ওই স্লোগানের পাল্টা হিসেবে চীনের সরকারের সমালোচনা করে নতুন গ্রাফিতি আঁকা হয়েছে। অনেকে আবার সেসব  স্লোগানের সামনে ‘না’ যুক্ত করে দিচ্ছেন। লিখছেন বিভিন্ন ধরনের বার্তা।

এভাবে চীনা স্লোগান লেখার বিষয়টি নিয়ে বিরক্তিও প্রকাশ করেছেন অনেকে। কারণ দেয়ালে থাকা আগে গ্রাফিতিগুলো ঢেকে গেছে চীনা স্লোগানে। 

প্রসঙ্গত চীনে রাজনৈতিক স্লোগান ব্যবহারের রীতি চালু হয় শি জিনপিংয়ের পূর্বসূরি হু জিনতাও এর আমল থেকে। গ্রাফিতি আঁকিদের একজন ওয়াং হ্যানঝেং ইনস্টাগ্রামে লিখেছেন, ‘এগুলোর আসলে তেমন একটা রাজনৈতিক অর্থ নেই।’

তিনি বলেন, স্বাধীনতা ও গণতন্ত্রের খাতিরে বলতে হয়, এটি পশ্চিমের সাংস্কৃতিক কেন্দ্রকে ফুঁটিয়ে তুলছে। এটাই লন্ডনের স্বাধীনতা... পশ্চিমের ভুয়া স্বাধীনতাকে সমাজতন্ত্রের গঠন দিয়ে মুক্ত করুন এবং দেখুন কী হয়। তিনি আরও বলেন, অন্য পাশে পরিস্থিতি কী তা বলা নিষ্প্রয়োজন। 

ওয়্যাং বিবিসিকে বলেছেন, অ ওই ২৪ শব্দ যে শুধু চীনের লক্ষ্য তা নয়, গোটা বিশ্বের লক্ষ্য। এ ব্যাপারে কোনো প্রশ্নের অবকাশ নেই। সূত্র: বিবিসি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা