× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফ্রান্স থেকে যুক্তরাজ্যগামী অভিবাসী বোঝাই নৌকাডুবি, নিহত ৬

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ আগস্ট ২০২৩ ২১:১৭ পিএম

আপডেট : ১২ আগস্ট ২০২৩ ২১:৩১ পিএম

নিখোঁজদের খোঁজে উদ্ধার তৎপরতা চলছে। ছবি : সংগৃহীত

নিখোঁজদের খোঁজে উদ্ধার তৎপরতা চলছে। ছবি : সংগৃহীত

ফ্রান্স থেকে যুক্তরাজ্যে যাওয়ার সময় অভিবাসী বহনকারী একটি নৌকা ইংলিশ চ্যানেলে ডুবে গেছে। এ ঘটনায় অন্তত ৬ জন মারা গেছে। ফরাসি মেরিটাইম কর্মকর্তারা বলেছেন, এখনও নিখোঁজদের খুঁজে বের করার জন্য অনুসন্ধান অব্যাহত রয়েছে।  

ফরাসি উপকূলীয় কর্তৃপক্ষের একজন মুখপাত্র প্রেমার শনিবার (১২ আগস্ট) বলেছেন, ৫ থেকে ১০ জন যাত্রী এখনও নিখোঁজ রয়েছেন। এ পর্যন্ত ৫৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, এদের মধ্যে একজন নারীও রয়েছেন।

৪টি ফরাসি জাহাজ, একটি হেলিকপ্টার ও দুটি ব্রিটিশ জাহাজ উত্তর ফ্রান্সের সাঙ্গাতেতে উদ্ধার প্রচেষ্টায় কাজ করছে। পাশাপাশি ব্রিটিশ কোস্ট গার্ড জানিয়েছে, ডোভার থেকে উদ্ধারকারী দল ও অ্যাম্বুলেন্স কর্মীসহ একটি লাইফবোট পাঠিয়েছে তারা।

সম্প্রতি ফ্রান্স থেকে ব্যাপক মাত্রায় অভিবাসীদের আগমন ঘটছে যুক্তরাজ্যে। পরিসংখ্যান বলছে, ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত ছোট ছোট নৌকায় করে ফ্রান্স থেকে দক্ষিণ-পূর্ব যুক্তরাজ্যে এক লাখেরও বেশি মানুষের আগমন হয়েছে।

এ ধরনের মানবপাচারের ঘটনায় দুর্ঘটনা একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ মানবপাচারকারীরা সাধারণ ডিঙি নৌকায় ধারণ ক্ষমতারও বেশি শরণার্থী তুলে নেয়। ঢেউয়ের আঘাতেই এগুলো ডুবে যাওয়ার ঝুঁকিতে থাকে।

ইংলিশ চ্যানেলের এই নৌকাডুবির ঘটনাতেও অতিরিক্ত মানুষ বোঝাই ছিল। উদ্ধার স্থানে কাজ করা একজন স্বেচ্ছাসেবকই বার্তা সংস্থা রয়টার্সকে এমনটা জানিয়েছেন।

গত বছরও ফ্রান্স থেকে যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করার সময় পাঁচ অভিবাসীর মৃত্যু হয় এবং চারজন নিখোঁজ হয়। ২০২১ সালের নভেম্বরে ইংলিশ চ্যানেলে অপর এক নৌকাডুবির ঘটনায় ২৭ অভিবাসীর মৃত্যু হয়।

 

সূত্র : আলজাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা