× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনের ড্রোন হামলায় ধ্বংস রাশিয়ার সুপারসনিক বোম্বার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ আগস্ট ২০২৩ ০৮:৩১ এএম

আপডেট : ২২ আগস্ট ২০২৩ ১১:৪১ এএম

ড্রোন হামলায় জ্বলছে টিইউ-২২ বোম্বার। ছবি : সংগৃহীত

ড্রোন হামলায় জ্বলছে টিইউ-২২ বোম্বার। ছবি : সংগৃহীত

রাশিয়ার একটি ফ্ল্যাগশিপ দূরপাল্লার সুপারসনিক যুদ্ধবিমান ধ্বংস হয়েছে ইউক্রেনীয় সেনাদের ড্রোন হামলায়। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবি বিশ্লেষণে ঘটনার সত্যতা নিশ্চিত হয়ে মঙ্গলবার (২২ আগস্ট) এক প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি।

অনলাইনে প্রকাশিত ছবিতে দেখা গেছে, তুপোলেভ টিইউ-২২ বোম্বার আগুনে পুড়ছে। বিবিসি ছবিগুলো বিশ্লেষণ করে নিশ্চিত হয়েছে, বোম্বার ধ্বংসের ঘটনাটি ঘটেছে সেন্ট পিটার্সবার্গের দক্ষিণে সোলতসি বিমানঘাঁটিতে।

প্রতিবেদনে বলা হয়েছে, একটি বিমান ধ্বংসের ঘটনা রাশিয়ার সামরিক সক্ষমতায় কোনো প্রভাব না ফেললেও, এ ঘটনা রুশ ভূখণ্ডের অনেক গভীরে ইউক্রেনের ক্রমবর্ধমান হামলার সক্ষমতার বিষয়টিই তুলে ধরছে। সোলতসি-২ ঘাঁটিটি ইউক্রেনের সীমান্ত থেকে ৬৫০ কিলোমিটার দূরে।

স্নায়ুযুদ্ধের সময় তৈরি সোভিয়েত যুদ্ধবিমান টিইউ-২২-এর আধুনিক সংস্করণগুলো শব্দের চেয়েও দ্বিগুণ বেগে ছুটতে এবং ২৪ হাজার কেজি অস্ত্র ও ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। ইউক্রেনে চলমান সামরিক অভিযানে মস্কো এ বিমানটি প্রচুর ব্যবহার করছে। গত জানুয়ারিতে ইউক্রেন দাবি করেছিল, টিইউ-২২ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে দিনিপ্রো অঞ্চলের আবাসিক ভবনের ৩০ বাসিন্দা মারা গেছে।

এ ছাড়া সোভিয়েত-পরবর্তী সময়ে সিরিয়া, চেচনিয়া ও জর্জিয়ায়ও এ মডেলের বিমান ব্যবহৃত হয়েছিল।

মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার (১৯ আগস্ট) সকাল ১০টায় কপ্টার টাইপ ড্রোন দিয়ে চালানো হামলায় একটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। বিমানঘাঁটির পার্কিং লটেও আগুন লেগেছিল। দ্রুতই তা নিয়ন্ত্রণে আনা হয়।

এটিকে সন্ত্রাসী হামলা হিসেবে উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তবে এ হামলা নিয়ে কোনো মন্তব্য করেনি কিয়েভ।

এদিকে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন জানিয়েছেন, নতুন করে রাজধানীতে দুটি অ্যাটাক ড্রোন দিয়ে হামলার চেষ্টা হয়েছে। শহরে মোতায়েন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দুটি ড্রোনকেই ভূপাতিত করেছে।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা