× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২২ ১৬:১৯ পিএম

আপডেট : ১৫ অক্টোবর ২০২২ ১৬:৩৫ পিএম

মুম্বাইয়ের একটি নৌঘাঁটিতে ভারতীয় নৌবাহিনীর তৃতীয় স্কোর্পিন-শ্রেণির সাবমেরিন ‘করঞ্জ’।

মুম্বাইয়ের একটি নৌঘাঁটিতে ভারতীয় নৌবাহিনীর তৃতীয় স্কোর্পিন-শ্রেণির সাবমেরিন ‘করঞ্জ’।

ভারত তার প্রথম দেশীয় পরমাণুচালিত সাবমেরিন আইএনএস অরিহন্ত থেকে ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এই পরীক্ষা সামরিক সক্ষমতার সম্প্রসারণ হিসেবে দেখা হচ্ছে।

আল জাজিরা জানিয়েছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণটি ‘ক্রুদের দক্ষতার’ প্রমাণ, যা ভারতীয় সাবমেরিনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সক্ষমতার প্রমাণ দিয়েছে। এটি ভারতের পারমাণবিক হামলা প্রতিরোধ ক্ষমতার একটি মূল উপাদান।

তারা আরও বলেছেন, বঙ্গোপসাগরে আইএনএস অরিহন্ত থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি অপারেশনাল এবং প্রযুক্তিগত সকল পরীক্ষায় পাস করেছে।

টাইমস অব ইন্ডিয়া শুক্রবার জানিয়েছে, ভারত এখন চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের পাশাপাশি ষষ্ঠ দেশ, যার পারমাণবিক শক্তিচালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে সজ্জিত সাবমেরিন রয়েছে।

সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক মিসাইল (এসএলবিএম)-এর সফল ফায়ারিং তার নিজস্ব সামরিক হার্ডওয়্যার তৈরির দিকে ভারতের মুন্সিয়ানাও নির্দেশ করে।

গত সেপ্টেম্বরে ভারত তার প্রথম নিজস্ব তৈরি বিমানবাহী বাহক আইএনএস বিক্রান্তের আত্মপ্রকাশ করেছিল, যা এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক দৃঢ়তার মোকাবিলা করার প্রচেষ্টায় একটি মাইলফলক হিসেবে প্রশংসিত হয়েছিল। 

আইএনএস বিক্রান্ত হলো বিশ্বের বৃহত্তম নৌযানগুলোর মধ্যে একটি, যার দৈর্ঘ্য ২৬২ মিটার এবং এটি ১৭ বছর নির্মাণ ও পরীক্ষার পর নৌবাহিনীতে যুক্ত করা হয়েছে৷

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারও সম্প্রতি নিজেদের তৈরি অ্যাটাক হেলিকপ্টারগুলোর প্রথম ব্যাচ উন্মোচন করেছেন। হেলিকপ্টারগুলো হিমালয়ের মতো উচ্চ-উচ্চতা অঞ্চলে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে, যেখানে তার সেনারা ২০২০ সালে চীনের মোকাবিলা করেছিল।

বিশ্বের অন্যতম বৃহত্তম অস্ত্র আমদানিকারক ভারত দেশীয় অস্ত্রশিল্পকে বাড়ানোর চেষ্টা করছে।  

প্রবা/জিজি/টিই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা