× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাইডেনের ছেলে অস্ত্র মামলায় অভিযুক্ত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৪ পিএম

হান্টার বাইডেন। ছবি : সংগৃহীত

হান্টার বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন অস্ত্র মামলায় অভিযুক্ত হয়েছেন। অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখা সংক্রান্ত এক মামলায় হান্টার বাইডেনের বিরুদ্ধে তিনটা অভিযোগ আনা হয়েছে। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ডেলাওয়ারের ফেডারেল আদালতে হান্টার বাইডেনের বিরুদ্ধে এসব অভিযোগ আনা হয়। অভিযোগে বলা হয়, ২০১৮ সালে অস্ত্র কেনার সময় মাদকগ্রহণের বিষয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন বাইডেন পুত্র। যদিও হান্টার বাইডেনের দাবি, অস্ত্র কেনার সময় তিনি মাদক নিতেন না, সেকারণে তাঁর দেয়া তথ্য ভুল নয়।

এসব অভিযোগের দুটিতে সর্বোচ্চ ১০ বছর এবং আরেকটিতে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। 

অবৈধ অস্ত্র রাখার অভিযোগ ছাড়াও তার বিরুদ্ধে ২০১৭ ও ২০১৮ সালে সাড়ে ১৩ লাখ মার্কিন ডলার আয়ের ওপর কর না দেওয়ার অভিযোগ রয়েছে। ২০১৭ ও ২০১৮ সালে সাড়ে ১৩ লাখ ডলার আয়ের ওপর হান্টার কর দেননি বলে অভিযোগ রয়েছে। এ অভিযোগে তাঁর এক বছর কারাদণ্ড হতে পারে।

হান্টার বাইডেনের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করতে গত মাসে আইনজীবী ডেভিড ওয়েইসকে স্পেশাল কাউন্সেল হিসেবে নিয়োগ দেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। এরপর গত ৮ সেপ্টেম্বর আদালতে দাখিল করা নথিতে ওয়েইস বলেন, দ্রুতবিচার আইনে হান্টার বাইডেনকে ২৯ সেপ্টেম্বরের মধ্যে এসব অভিযোগে অভিযুক্ত করতে আদালতের কাছে আবেদন জানাবে সরকার।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে প্রার্থী হবেন জো বাইডেন। ছেলের এসব মামলা তার বিরোধী পক্ষকে শক্তি জোগাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : আল-জাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা