× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনা প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত, চলছে তদন্ত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৩ পিএম

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৩ পিএম

চীনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। ছবি : সংগৃহীত

চীনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। ছবি : সংগৃহীত

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু কয়েক সপ্তাহ ধরে নিখোঁজ রয়েছেন। এ অবস্থায় তাকে বরখাস্ত করা হয়েছে এবং তাঁর বিরুদ্ধে তদন্ত চলছে বলে ধারণা করছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে।

জাপানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের কূটনীতিক রাহম এমানুয়েল সামাজিক যোগাযোগমাধ্যমে একটি স্ট্যাটাস দেওয়ার আগে এ প্রতিবেদন প্রকাশ করেছে ফিন্যান্সিয়াল টাইমস। ওই স্ট্যাটাসে এমানুয়েল বলেছিলেন, চীনের প্রতিরক্ষামন্ত্রী শাংফুকে প্রায় তিন সপ্তাহ ধরে দেখা যাচ্ছে না। এ সময়ের মধ্যে তার কোনো বক্তব্য শোনা যায়নি।

যুক্তরাষ্ট্রের এই কর্মকর্তা আরও বলেছিলেন, চীনের প্রতিরক্ষামন্ত্রীকে গৃহবন্দি করা হয়ে থাকতে পারে। এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং নিখোঁজ হয়েছিলেন। পরে গত জুলাইয়ে তাকে পদচ্যুত করা হয়।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি তার সরকারে বড় ধরনের রদবদল আনেন। দুই জেনারেলকে সরিয়ে দেন। তারা হলেন পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) রকেট ফোর্স ইউনিটের প্রধান লি ইউচাও ও তার ডেপুটি লিউ গুয়াংবিন। তারা দেশটির পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রব্যবস্থা তদারকের দায়িত্বে ছিলেন। তাদেরও কয়েক মাস ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছিল না। 

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা