× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজাবাসীর জন্য মানবিক করিডোর চাইলেন পোপ ফ্রান্সিস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩ ২১:১৬ পিএম

আপডেট : ১৫ অক্টোবর ২০২৩ ২১:৪৫ পিএম

হাসপাতালে হামলা আহতদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে সংশ্লিষ্টরা। প্রবা ফটো

হাসপাতালে হামলা আহতদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে সংশ্লিষ্টরা। প্রবা ফটো

গাজা উপত্যকায় প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দিতে মানবিক করিডোরের আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

রোমের সেন্ট পিটার স্কোয়ারে ঐতিহ্যবাহী অ্যাঞ্জেলাস প্রার্থনা শেষে তিনি বলেন, ‘মানবিক আইন অবশ্যই সম্মান করা উচিত, বিশেষ করে গাজায়। সেখানে মানবিক করিডোর নিশ্চিত করা এবং জনগণকে সাহায্য করা জরুরি।’

এই সংঘাতে শিশু, অসুস্থ, বৃদ্ধ, নারী ও বেসামরিক মানুষ যেন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়, তা নিশ্চিত করার দৃঢ় আহ্বানও জানিয়েছেন পোপ ফ্রান্সিস।

গত ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা করে ফিলিস্তিনের ইসলামপন্থি রাজনৈতিক গোষ্ঠী হামাস। এর পরই পাল্টা আক্রমণ জোরদার করে তেল আবিব। হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৩০০ ইসরায়েলির মৃত্যুর খবর পাওয়া গেছে। অন্যদিকে গাজায় বোমা হামলায় প্রাণ হারিয়েছে অন্তত ২ হাজার ৩০০ মানুষ। 

আকাশপথে হামলার পাশাপাশি স্থল অভিযান চালাতে গাজাকে চারদিক থেকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে বিদ্যুৎ, পানিসহ জরুরি পরিষেবা। জাতিসংঘের সাহায্য সংস্থা বিবিসিকে বলেছে, গাজাকে ‘অতল গহ্বরে ঠেলে দেওয়া হচ্ছে।’

স্থল অভিযানের আগে এক বিবৃতিতে গাজায় সড়ক, আকাশ ও নৌপথে হামলার হুমকি দিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। তবে কোনো সময় উল্লেখ করা হয়নি বা সুনির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

ইসরায়েলের বিরুদ্ধে যেকোনো ধরনের নেতিবাচক পদক্ষেপ ঠেকাতে দ্বিতীয় বিমানবাহিনীর রণতরী পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে ইসরায়েল যদি আক্রমণ করতেই থাকে, তবে তাকে সুদূরপ্রসারি ফল ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তেহরান।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা