× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্পেনে গির্জায় ২ লাখের বেশি শিশু যৌন নিপীড়নের শিকার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩ ১৩:৩৬ পিএম

আপডেট : ২৯ অক্টোবর ২০২৩ ১৪:০৯ পিএম

স্পেনে গির্জায় ২ লাখের বেশি শিশু যৌন নিপীড়নের শিকার

স্পেনের ক্যাথলিক গির্জার পুরোহিতদের হাতে দুই লাখের বেশি শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে। দেশটির স্বাধীন একটি কমিশনের তদন্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সোমবার (৩০ অক্টোবর) স্পেনের বিশপস কনফারেন্স থেকে এ প্রতিবেদন নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে। 

স্পেনের মানবাধিকারবিষয়ক ন্যায়পালের কার্যালয় থেকে করা তদন্তে এমন তথ্য পাওয়া গেছে। শুক্রবার (২৭ অক্টোবর) স্পেনের পার্লামেন্টে তদন্ত প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। এতে নিপীড়নের শিকার শিশুদের ওপর বিপর্যকর প্রভাব পড়ার কথা উল্লেখ করা হয়েছে।

ক্যাথলিক গির্জায় যৌন নিপীড়নের ঘটনা নিয়ে এল পাইস পত্রিকায় অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের পর স্পেনের কংগ্রেস গত বছর ঘটনা তদন্তের নির্দেশ দেয়। তদন্তটি শুরু হয় ২০১৮ সালে। তদন্ত কমিশন ৮ লাখ মানুষের ওপর জরিপ চালায়। এতে দেখা গেছে, নমুনা হিসেবে নেওয়া দেশের প্রাপ্তবয়স্ক মানুষদের শূন্য দশমিক ৬ শতাংশই শৈশবে গির্জায় যাজকের হাতে যৌন নিপীড়নের শিকার হওয়ার কথা জানিয়েছেন।

স্পেনের ন্যায়পাল অ্যাঞ্জেল গ্যাভিলোন্দো মনে করেন, পুরো জনসংখ্যার দিকে থেকে বিবেচনা করলে শূন্য দশমিক ৬ শতাংশ এমন নিপীড়নের শিকার। এটি উদ্বেগজনক উল্লেখ করে, শিশু নিপীড়নের এই ঘটনায় ব্যবস্থা না নেওয়া, ঘটনা ধামাচাপা দেওয়া এবং অস্বীকার করার জন্য গির্জার সমালোচনা করেছেন ন্যায়পাল।

সূত্র : ডয়চে ভেলে, রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা