× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিগগির বৈঠকে বসছেন বাইডেন-শি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ নভেম্বর ২০২৩ ১৩:৫৩ পিএম

আপডেট : ০১ নভেম্বর ২০২৩ ১৪:২৩ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁয়ে) ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০২২ সালের ১৪ নভেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে ইন্দোনেশিয়ার বালিতে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁয়ে) ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০২২ সালের ১৪ নভেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে ইন্দোনেশিয়ার বালিতে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং চলতি মাস নভেম্বরেই বৈঠকে বসতে যাচ্ছেন। সব ঠিক থাকলে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে বহুলপ্রত্যাশিত বৈঠকটি অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৩১ অক্টোবর) বাইডেন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

নিয়মিত সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যঁ-পিয়েরে বলেন, প্রেসিডেন্ট বাইডেন ও শি সান ফ্রান্সিসকোতে এশিয়া প্যাসিফিক ইকনোমিক কো-অপারেশন সম্মেলনের পাশাপাশি গঠনমূলক আলোচনা করবেন। 

জ্যঁ-পিয়েরের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা রয়টার্সকে দুই নেতার বৈঠকের বিষয়টি জানান। তিনি বলেন, নভেম্বরে সান ফ্রান্সিসকোতে বৈঠকের জন্য নীতিগতভাবে একটি চুক্তি রয়েছে। আমরা বিষয়টি চূড়ান্ত করতে এখনও কাজ করছি। 

এর আগে ওয়াশিংটনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে বৈঠক করেন বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ২৭ অক্টোবরের ওই বৈঠকে প্রেসিডেন্ট জো বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে অনুষ্ঠিতব্য বহুলপ্রতীক্ষিত বৈঠক নিয়ে আলোচনা হয়। 

দুই দেশের মধ্যে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার কূটনীতিক যোগাযোগ স্থাপনের পর ওয়াং আমেরিকা সফর করেন। এই সফর দুই নেতার মুখোমুখি বৈঠকের প্রস্তুতির অংশ হিসেবে বিবেচনা করা হয়। 

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা