× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েলি বিমান হামলা

জাবালিয়া শরণার্থী শিবিরে নিহত ১৯৫, নিখোঁজ ১২০

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩ ১০:৪৫ এএম

আপডেট : ০২ নভেম্বর ২০২৩ ১১:২০ এএম

বিধ্বস্ত জাবালিয়া শরণার্থী শিবিরে অসহায়ভাবে বসে আছেন এক ব্যক্তি। ছবি : সংগৃহীত

বিধ্বস্ত জাবালিয়া শরণার্থী শিবিরে অসহায়ভাবে বসে আছেন এক ব্যক্তি। ছবি : সংগৃহীত

গাজা উপত্যকার সবচেয়ে বড় শরণার্থী শিবিরে ২৪ ঘণ্টার কম সময়ের ব্যবধানে দুবার বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১৯৫ জন নিহত হয়েছে। নিখোঁজ রয়েছে ১২০ জন। নিহত ও নিখোঁজের বাইরে আহত হয়েছে ৭৭৭ জন, যাদের অনেকের অবস্থা গুরুতর। গাজার স্বাস্থ্য বিভাগ এসব তথ্য জানিয়েছে।

এদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ শুরুর পর বুধবার (১ নভেম্বর) প্রথমবারের মতো রাফা সীমান্ত খুলে দিয়েছে মিসর। প্রাথমিকভাবে গাজায় আটক বিদেশি বা দ্বৈত নাগরিক ও গুরুতর আহতদের জন্য এটা খোলা হয়েছে। রাফা সীমান্ত দিয়ে ঠিক কতজন লোক চলে যেতে সক্ষম হয়েছিল, তা পরিষ্কার নয়। তবে ঘটনাস্থলের লাইভ ফুটেজে দেখা গেছে, ফিলিস্তিন দিকের টার্মিনাল দিয়ে বিপুলসংখ্যক লোক ঢুকছে।

বুধবার ওই সীমান্ত দিয়ে প্রায় ৫০০ বিদেশি ও দ্বৈত নাগরিকত্বধারী ব্যক্তির পার হওয়ার কথা ছিল। সেই সঙ্গে ৮৮ জন অসুস্থ ও আহত ব্যক্তিরও গতকাল গাজা ছাড়ার কথা ছিল। কর্তৃপক্ষ বলছে, এসব বিদেশি পাসপোর্টধারীর মধ্যে ৪৪ দেশের নাগরিক ছাড়াও জাতিসংঘসহ ২৮টি সংস্থার কর্মী রয়েছেন।

কাতারের মধ্যস্থতায় রাফা ক্রসিং খুলতে গাজার শাসক হামাস, মিসর ও ইসরায়েল সম্মত হয়েছে। এ ক্ষেত্রে সার্বিক যোগাযোগে ছিল যুক্তরাষ্ট্র। ক্রসিংটা কত দিন খোলা থাকবে তা নিশ্চিত হওয়া যায়নি।

৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পরপরই রাফা ক্রসিং বন্ধ করে দেয় মিসর। ইসরায়েল ছাড়া দ্বিতীয় কোনো আরব দেশের সঙ্গে গাজা উপত্যকার এটাই একমাত্র ক্রসিং।

এক সপ্তাহ ধরে এ ক্রসিং দিয়ে মিসর থেকে দুয়েকটি করে ত্রাণবাহী ট্রাক গাজায় ঢুকছে। কিন্তু গাজা থেকে কোনো মানুষ মিসরে প্রবেশ করতে পারছিল না।

সূত্র : আলজাজিরা, গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা