× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইরানে কারাগারে অনশনে নোবেলজয়ী নার্গিস মুহাম্মদি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২৩ ১৬:৩৩ পিএম

আপডেট : ০৭ নভেম্বর ২০২৩ ১৬:৩৭ পিএম

নার্গিস মুহাম্মদি। ছবি : সংগৃহীত

নার্গিস মুহাম্মদি। ছবি : সংগৃহীত

ইরানের নোবেলজয়ী মানবাধিকারকর্মী নার্গিস মুহাম্মদি কারাগারে অনশন শুরু করেছেন। চিকিৎসাসেবা না দেওয়ার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে তিনি অনশন করছেন। সোমবার (৬ নভেম্বর) থেকে তিনি অনশন শুরু করেছেন বলে জানা গেছে। 

হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সি জানিয়েছে, হৃদরোগ ও ফুসফুসের সমস্যায় ভুগছেন ৫১ বছর বয়সী নার্গিস মুহাম্মদি। কিন্তু গত সপ্তাহে মাথায় স্কার্ফ পরতে অস্বীকার করায় তাকে হাসপাতালে যেতে দেয়নি কারা কর্তৃপক্ষ। এ অবস্থায় ইরান সরকারের দুটি নীতির প্রতিবাদে সোমবার থেকে অনশন শুরু করেছেন কারাবন্দি নার্গিস মুহাম্মদি। প্রথমটি হচ্ছে অসুস্থ বন্দীদের চিকিৎসা সেবায় বিলম্ব ও অবহেলা করার সরকারি নীতি এবং দ্বিতীয়টি হচ্ছে, বাধ্যতামূলক হিজাব আইন।

চলতি বছর শান্তিতে নোবেল পেয়েছেন নার্গিস মুহাম্মদি। দেশটিতে নারী নিপীড়নের বিরুদ্ধে তাঁর লড়াইয়ের স্বীকৃতি হিসেবে তাকে এই সম্মানে ভূষিত করা হয়।

২০১০ সাল থেকে কারাগারেই কাটছে নার্গিসের দিন। ৫১ বছর বয়সী নার্গিস এখন পর্যন্ত ১৩ বার গ্রেফতার হয়েছেন। পাঁচবার দোষী সাব্যস্ত হওয়া এই মানবাধিকারকর্মীকে ৩১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বর্তমানে তিনি ‘রাষ্ট্রবিরোধী প্রচারের’ দায়ে কারাভোগ করছেন।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পর থেকে জনপরিসরে নারীদের হিজাব পরা বাধ্যতামূলক করা হয়। তখন থেকেই আইনটি নিয়ে বিক্ষোভ চলছে।

২০২২ সালে সেপ্টেম্বর যথাযথভাবে হিজাব না পড়ার দায়ে মাহসা আমিনি নামের এক তরুণীকে গ্রেপ্তার করে ইরানের নৈতিকতা পুলিশ। গ্রেপ্তারের তিন দিন পর তার মৃত্যু হয়। এর প্রতিবাদে দেশটি ব্যাপক বিক্ষোভ শুরু হয়। কয়েক মাসের বিক্ষোভে পুলিশের হাতে কয়েক শত মানুষ  নিহত হয়। গ্রেপ্তার হয় কয়েক হাজার। 

সূত্র :  আল-জাজিরা, বিবিসি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা