× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা চায় বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩ ১২:৪৬ পিএম

আপডেট : ০৯ নভেম্বর ২০২৩ ১৩:০৪ পিএম

বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী পেট্রা ডি সাটার। ছবি : সংগৃহীত

বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী পেট্রা ডি সাটার। ছবি : সংগৃহীত

ইসরায়েল আন্তর্জাতিক আইনের কোনো তোয়াক্কা করছে না। এ অবস্থায় ইসরায়েলকে নিষেধাজ্ঞা দিতে নিজ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী পেট্রা ডি সাটার। 

বেলজিয়ামের গণমাধ্যম নয়ুজবাল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে পেট্রা ডি সাটার বলেন, ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার সময় হয়েছে। ইসরায়েল গাজায় যে বোমা বৃষ্টি চালাচ্ছে তা অমানবিক। এটা স্পষ্ট যে, ইসরায়েল যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক দাবিকে পাত্তা দেয় না। যুদ্ধাপরাধের জন্য দায়ীদের ইইউ থেকে নিষিদ্ধ করা উচিত।

নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি বেলজিয়াম সরকারকে ইসরায়েলের বিরুদ্ধে গাজার হাসপাতাল ও শরণার্থী শিবিরে বোমা হামলার তদন্ত করারও আহ্বান জানিয়েছেন ডি সাটার।

এদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে স্পেনের সামাজিক অধিকারবিষয়ক মন্ত্রী এবং পোডেমোস পার্টির নেতা আইওন বেলারাও ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। এ সময় তিনি গাজায় ফিলিস্তিনিদের পরিকল্পিত গণহত্যার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেন।

পশ্চিমা নেতাদের দ্বিচারিতার নিন্দা করে বেলারা বলেন, ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করা হয়েছে। কিন্তু ইসরায়েলি বোমা হামলার বিষয়ে নীরবতা পালন করছে বিশ্ব। ইসরায়েলকে অবশ্যই ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে এই পরিকল্পিত গণহত্যা বন্ধ করতে হবে।

গাজায় ইসরায়েলি হামলায় বুধবার সন্ধ্যা পর্যন্ত ১০ হাজার ৫৬৯ জন নিহত হয়েছে। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ২১৪ জন। গাজার স্বাস্থ্য বিভাগের মুখপাত্র ডা. আশরাফ আল কুদরা এসব তথ্য নিশ্চিত করেছেন। 

আল কুদরার তথ্যমতে, নিহতদের মধ্যে শিশু ৪ হাজার ৩২৪। নারী ২ হাজার ৮২৩। একই সময়ে আহত হয়েছে ২৬ হাজার ৪৭৫ জন। 

এখনও নিখোঁজ রয়েছে ২ হাজার ৫৫০ জন। নিখোঁজদের মধ্যে ১ হাজার ৩৫০ জন শিশু। 

নিহতদের মধ্যে ১৯৩ জন স্বাস্থ্যকর্মী। হামলায় ৪৫টি অ্যাম্বুলেন্স বিকল হয়ে পড়েছে।

গাজার বাইরে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে নিহত হয়েছে আরও অন্তত ১৬৩ ফিলিস্তিনি। এর মধ্যে শিশু প্রায় ৫০ জন। আহত হয়েছে আরও ২ হাজার ৪০০ জন। 

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে ১ হাজার ৪০০ মানুষ নিহত হয়। আহত হয় ৪ হাজারের বেশি মানুষ। 

জবাবে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শুরু  করা হয় গাজায় নির্বিচারে হামলা। গাজার পাশাপাশি পশ্চিম তীরে হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনা ও সেটেলাররা।

সূত্র : রয়টার্স, আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা