× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনে সপ্তম রুশ জেনারেলের প্রাণহানি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩ ১১:৫৮ এএম

আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩ ১২:০৯ পিএম

রুশ জেনারেল ভ্লাদিমির জাভাদস্কি। ছবি : সংগৃহীত

রুশ জেনারেল ভ্লাদিমির জাভাদস্কি। ছবি : সংগৃহীত

ইউক্রেনে রুশ সেনাবাহিনীর ভ্লাদিমির জাভাদস্কি নামে আরেক জেনারেল নিহত হয়েছেন। বুধবার (২৯ নভেম্বর) ইউক্রেনের খেরসন অঞ্চলে মাইন বিস্ফোরণে তিনি নিহত হন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরুর পর এ নিয়ে মোট সাতজন জেনারেল হারাল রাশিয়া।

৪৫ বছর বয়সি মেজর জেনারেল ভ্লাদিমির জাভাদস্কি রুশ সেনাবাহিনীর ১৪তম সেনা কোরের ডেপুটি কমান্ডার ছিলেন। বুধবার বিকালে তিনি নিহত হন। তবে খেরসনের ঠিক কোন স্থানে তিনি নিহত হয়েছেন তা নিয়ে বিতর্ক রয়েছে।

রাশিয়াপন্থি বিভিন্ন গণমাধ্যম তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে এখন পর্যন্ত মুখ খোলেনি।

গত জুনে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করে ইউক্রেন। কিন্তু যতটা আশা করা হয়েছিল তার তুলনায় তেমন একটা সাফল্য পায়নি তারা। ইউক্রেন বাহিনী এখন পর্যন্ত রাশিয়ার কোনো অঞ্চলের প্রতিরক্ষা ব্যূহ ভাঙতে পারেনি। উল্টো পাল্টা হামলা শুরুর পর ইউক্রেন ৮০ হাজারের বেশি সেনা হারিয়েছে বলে দাবি করছে রাশিয়া।

এদিকে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর ইউক্রেনের দিকে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের মনোযোগ, অর্থ ও সামরিক সহায়তা কমেছে। এ অবস্থায় রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা শুরু করতে ওয়াশিংটন ও অন্য মিত্ররা ইউক্রেনকে উৎসাহিত করছে বলে শোনা যাচ্ছে।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা