× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে অস্ট্রেলিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩ ১৩:১৩ পিএম

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২৩ ১৩:২২ পিএম

বন্যায় অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের কেয়ার্নস বিমানবন্দর পানির নিচে তলিয়ে গেছে। ছবি : সংগৃহীত

বন্যায় অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের কেয়ার্নস বিমানবন্দর পানির নিচে তলিয়ে গেছে। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যে স্মরণকালের ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যায় রাজ্যটির কেয়ার্নস বিমানবন্দর পানির নিচে তলিয়ে গেছে। শহরের রাস্তায় একটি কুমির দেখা গেছে। হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। 

দূরবর্তী কিছু অঞ্চলে এখনও অনেকে আটকা পড়ে আছে। তবে এখন পর্যন্ত নিহত বা নিখোঁজের খবর পাওয়া যায়নি। কিন্তু আরও কয়েক ঘণ্টা রাজ্যটিতে প্রবল বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস করেছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর। 

তথ্যমতে, কেয়ার্নস শহরের রাস্তা-ঘাট দুই মিটার পানি নিচে তলিয়ে গেছে। শহরটিতে সর্বশেষ কবে এমনটি হয়েছিল স্থানীয়দের তা জানা নেই। 

কুইন্সল্যান্ডের প্রধানমন্ত্রী স্টিভেন মাইলস বলেছেন, এটা আমার দেখা সবচেয়ে ভয়াবহ বন্যা। স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আমি নিজে যোগাযোগ রাখছি। 

কেয়ার্নস থেকে ১১০ মাইল উত্তরে উজাল শহরে বন্যার কারণে হাসপাতালের ভেতর পানি ঢুকে যাওয়ায় একটি অসুস্থ শিশুসহ নয়জন হাসপাতালের ছাদে রাত কাটিয়েছে। রবিবার (১৭ ডিসেম্বর) রাতে উদ্ধারকর্মীরা তাদের কাছে পৌঁছাতে পারেনি।

পরে সোমবার তাদের উদ্ধার করে আনা হয়। তবে শুধু ওই নয়জনকেই নয়, বরং পুরো শহরের সব বাসিন্দাকে উদ্ধার করা প্রয়োজন বলে মনে করেন প্রধানমন্ত্রী মাইলস।

আবহাওয়া অধিদপ্তর থেকে সোমবার দিনভর ভারী বর্ষণ অব্যাহত থাকার পূর্বাভাস করা হয়েছে। সেই সঙ্গে অধিক উচ্চতার ঢেউয়ে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কাও প্রকাশ করা হয়েছে। এ সময় বেশিরভাগ নদী স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতায় বয়ে যাচ্ছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) নাগাদ বৃষ্টিপাত কমে আসতে পারে বলে আশা প্রকাশ করা হয়েছে। 

সূত্র : বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা