× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনে ভূমিকম্পে নিহত শতাধিক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩ ১০:১৬ এএম

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২৩ ১০:৪৬ এএম

ভূমিকম্পের পর চলছে উদ্ধার তৎপরতা। চীনের গানসু প্রদেশে ১৮ ডিসেম্বর। ছবি : সংগৃহীত

ভূমিকম্পের পর চলছে উদ্ধার তৎপরতা। চীনের গানসু প্রদেশে ১৮ ডিসেম্বর। ছবি : সংগৃহীত

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ১১১ জন নিহত হয়েছে। আহত হয়েছে ২৩০ জনের বেশি। ধসে পড়েছে অসংখ্য ভবন। সোমবার (১৮ ডিসেম্বর) রাত ১১টা ৫৯ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।

উদ্ধার তৎপরতা পূর্ণমাত্রায় চলছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হতাহতের সংখ্যা।

তথ্যমতে, চীনের গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে এ ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ২। ভূমিকম্পের পর কয়েকবার পরাঘাত (আফটারশক) অনুভূত হয়েছে।

দি ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) তথ্যমতে, ভূমিকম্পটি ছিল ৬ দশমিক ১ মাত্রার। উৎপত্তিস্থল গানসু প্রদেশের রাজধানী লানঝোর ১০২ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে।

তবে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি ৫ দশমিক ৯ মাত্রার। তবে তারা শুরুতে ৬ মাত্রার কথা বলেছিল।

ভূমিকম্প আঘাত হানার পর কিছু গ্রামে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যাহত হওয়ার খবর পাওয়া গেছে। সমাজমাধ্যমগুলোয় পোস্ট করা ভিডিও ফুটেজে ধসে পড়া ভবনগুলোর ছাদ ও ধ্বংসাবশেষ দেখা গেছে।

এক বিবৃতিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, উদ্ধার কার্যক্রম, আহতদের সময়মতো চিকিৎসা দেওয়া এবং হতাহতের সংখ্যা কমিয়ে আনার বিষয়ে সব ধরনের প্রচেষ্টা নেওয়া হবে।

চীনে বড় ধরনের ভূমিকম্পের আঘাত সাধারণ ঘটনা। গত আগস্টে দেশটির পূর্বাঞ্চলে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে কেউ নিহত না হলেও ২৩ জন আহত হয়। ধসে পড়ে বেশ কিছু ভবন।

সেপ্টেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমের সিচুয়ান প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনের বেশি মারা যায়। আহত হয় আরও কয়েকশ।

সূত্র : সিনহুয়া, বিবিসি, গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা