× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুদ্ধবন্ধ নিয়ে আলোচনা হয়নি : বাইডেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২৩ ১৪:৪৯ পিএম

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২৩ ১৪:৫০ পিএম

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন জো বাইডেন। ২৩ ডিসেম্বর হোয়াইট হাউস ত্যাগের আগ মুহূর্তে। ছবি : সংগৃহীত

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন জো বাইডেন। ২৩ ডিসেম্বর হোয়াইট হাউস ত্যাগের আগ মুহূর্তে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শনিবার ফোনালাপ করেছেন। যুদ্ধের নানা দিক নিয়ে আলোচনা করলেও তারা যুদ্ধবন্ধ নিয়ে আলোচনা করেননি। ফোনালাপ শেষে সাংবাদিকদের এমনটিই জানিয়েছেন বাইডেন। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, আজ নেতানিয়াহুর সঙ্গে আমার দীর্ঘ আলাপ হয়েছে। আলাপের সবকিছু বলা যাবে না। যুদ্ধ বন্ধ করা নিয়ে তাকে আমি কিছু বলিনি। 

পরবর্তীতে হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, বাইডেন এবং নেতানিয়াহু গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের উদ্দেশ্য এবং বিভিন্ন পর্যায় নিয়ে আলোচনা করেছেন।

নেতানিয়াহুর সঙ্গে আলোচনায় গাজায় মানবিক সহায়তা কার্যক্রমে অংশ নেওয়া লোকজন এবং বেসামরিক জনগণকে রক্ষা করার গুরুত্ব ও প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন বাইডেন। একই সঙ্গে যেসব এলাকায় হামলা অব্যাহত রয়েছে সেখান থেকে বেসামরিকদের নিরাপদে সরে যাওয়ার গুরুত্বের ওপরও জোর দেওয়া হয়েছে। হামাসের হাতে জিম্মি থাকা বাকি লোকজনের মুক্তি নিশ্চিত করার বিষয়েও আলোচনা করেছেন তারা।

গাজায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে শিশু আট হাজারের বেশি। নারী সাড়ে ছয় হাজারের বেশি। আহত হয়েছে আরও ৫৩ হাজার ৬৮৮ জন। 

অপরদিকে পশ্চিম তীরে নিহত হয়েছে ৩০৩ জন এবং আহত হয়েছে আরও ৩ হাজার ৪৫০ জন।

ইসরায়েল হামলার তৃতীয় ও শেষ পর্যায়ে প্রবেশ করেছে বলে উল্লেখ করা হয়েছে আনাদুলোর এক প্রতিবেদনে। ইসরায়েল গাজাকে হামাস মুক্ত করতে চায়। কিন্তু এটা অসম্ভব বলে মনে করেন বিশ্লেষকেরা। এ অবস্থায় উত্তর গাজা নিজেদের সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিতে চায় ইসরায়েল। গাজার উপত্যকার দিকে ভূমধ্যসাগরে জ্বালানি তেলের খনি রয়েছে। ইসরায়েল এসব খনির নিয়ন্ত্রণ চায়। 

সূত্র : আল-জাজিরা, বিবিবি, রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা