× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুজরাটে ঝুলন্ত সেতু ধসে নিহত বেড়ে ১৩৪

প্রবা ডেস্ক

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২২ ০৯:০১ এএম

আপডেট : ০১ নভেম্বর ২০২২ ১২:১৫ পিএম

ঝুলন্ত সেতু ধসের পর উদ্ধার অভিযানে নামে সামরিক বাহিনী। ছবি : সংগৃহীত

ঝুলন্ত সেতু ধসের পর উদ্ধার অভিযানে নামে সামরিক বাহিনী। ছবি : সংগৃহীত

ভারতের গুজরাটে ব্রিটিশ আমলের একটি ঝুলন্ত সেতু ভেঙে পড়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৪ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত অন্তত ১৭৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। 

স্থানীয় কর্মকর্তাদের বরাতে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভিইকোনমিক টাইমসের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাজ্যের মোরবি জেলার মাচ্ছু নদীর ওপর রবিবার (৩০ অক্টোবর) সন্ধ্যায় সেতুটি ভেঙে পড়ে। এ ঘটনায় এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে। তাদের উদ্ধারে অভিযান চলছে।

খবরে বলা হয়েছে, রাজ্যের রাজধানী আহমেদাবাদ থেকে ৩০০ কিলোমিটার দূরের ওই সেতুটি ধসে পড়ার সময় তাতে অন্তত ৫০০ মানুষ উঠেছিলেন। তারা ছট পূজার আচার-অনুষ্ঠান পালনের জন্য সেখানে জড়ো হয়েছিলেন।

ঘটনার পর প্রথমে দেশটির ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) পাঁচটি দল উদ্ধারকাজ শুরু করে। পরে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী তাতে যুক্ত হয়। 

ভেঙে পড়া ঝুলন্ত সেতুটি। ছবি : টুইটার

কর্মকর্তারা জানিয়েছেন, এই ঘটনায় উদ্ধার গুরুতর আহত ১৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। নৌকার সহায়তায় সেখানে উদ্ধার অভিযান চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দেড়শ বছরের পুরোনো ওই ঝুলন্ত সেতু কিছু তারের সাহায্যে ঝুলিয়ে রাখা ছিল। যখন বহু মানুষ ওঠার পর ছিঁড়ে যায়, তখন বেশ কিছু নারী ও শিশু নদীতে পড়ে যায়। 

মোরবির বিধায়ক ও রাজ্য সরকারের মন্ত্রী ব্রিজেশ মির্জা বলেছেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। 

গুজরাট পুলিশের মহাপরিচালক আশিস ভাটিয়া বলেছেন, ‘প্রথমে স্থানীয় বাসিন্দাদের সাহায্যে উদ্ধারকাজ চললেও পরে বিপর্যয় মোকাবিলায় সামরিক বাহিনী এবং পুলিশ গিয়ে উদ্ধারকাজ শুরু করে। এখনও উদ্ধারকাজ চলছে। পরিস্থিতির মোকাবিলায় অনেকগুলো অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।’

সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায়, সেতু ভেঙে পড়ায় কিছু মানুষ সাঁতরে কূলে আসার চেষ্টা করছে। অনেকেই ভাঙা সেতুর অংশবিশেষ আঁকড়ে বাঁচার চেষ্টা করছে। 

মাচ্ছু নদীর ওপরের ওই সেতু সংস্কারের জন্য সাত মাস বন্ধ ছিল। গুজরাটি নববর্ষ উপলক্ষে ২৬ অক্টোবর এটি খুলে দেওয়া হয়।

মোরবি পৌরসভার প্রধান সন্দীপসিংহ জালা এনডিটিভিকে জানিয়েছেন, ভেঙে পড়া শতাব্দী প্রাচীন সেতুটির সংস্কারকারীরা এটি পুনরায় চালু করার আগে কর্তৃপক্ষের কাছ থেকে ফিটনেস সনদ নেয়নি।

গুজরাটের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী ব্রিজেশ মির্জা বলেন, ‘সংস্কার গত সপ্তাহে শেষ হয়েছে। এরপর এ ঘটনায় আমরা শোকাহত। আমরা ঘটনাটি তদন্ত করছি। এই ট্র্যাজেডির দায় নেবে সরকার।’

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংঘভি বলেছেন, সেতু ধসের ঘটনায় পাঁচ সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি করা হচ্ছে।

ঘটনার পরই গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি রাজ্য প্রশাসনকে উদ্ধারকাজে গতি আনার নির্দেশ দিয়েছেন।

রাজ্য সরকার এ ঘটনায় নিহতদের প্রত্যেকের পরিবারকে ৪ লাখ রূপি ও আহতদের পরিবারকে ৪০ হাজার করে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও গুজরাটের অধিবাসী। তিনি হতাহতদের প্রত্যেক পরিবারকে আরও দুই লাখ রূপি দেওয়ার ঘোষণা দিয়েছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাট সফরের মধ্যেই এই বিপর্যয় দেখল স্থানীয়রা। রাজ্যের বিধানসভা নির্বাচন ঘিরে রবিবার তিনি ওই রাজ্যে যান। 

সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আজ সোমবার ঘটনাস্থল পরিদর্শনে যেতে পারেন প্রধানমন্ত্রী মোদি।

দুর্ঘটনার পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে শোক প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, ‘গুজরাটের মোরবিতে সেতু বিপর্যয়ের ঘটনায় গভীরভাবে উদ্বিগ্ন। বহু মানুষের প্রাণহানি ঘটেছে। বহু মানুষ নিখোঁজ। মৃতদের পরিবারকে সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’

প্রবা/এইচকে/টিই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা