× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডেঙ্গুর গণটিকা কার্যক্রম শুরু করেছে ব্রাজিল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪ ১৫:৪২ পিএম

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪ ১৫:৪২ পিএম

ব্রাজিলে ২০২৩ সালে ডেঙ্গু আক্রন্ত হয়ে ১ হাজার ৫৩ জন মারা গেছে। ছবি : সংগৃহীত

ব্রাজিলে ২০২৩ সালে ডেঙ্গু আক্রন্ত হয়ে ১ হাজার ৫৩ জন মারা গেছে। ছবি : সংগৃহীত

ব্রাজিলের একটি শহরে ডেঙ্গু প্রতিরোধে গণটিকা কার্যক্রম শুরু করা হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে ডেঙ্গুর গণটিকা কার্যক্রম শুরু করল দক্ষিণ আমেরিকার দেশটি। 

বুধবার (৩ জানুয়ারি) ব্রাজিলের মাতো গ্রোসো ডো সুল রাজ্যে ডোরাডোস শহরে এই কার্যক্রম শুরু হয়েছে। জাপানের তাকেদা ফার্মাসিউটিক্যালসের তৈরি ‘কিউডেঙ্গা’নামের একটি টিকা ব্যবহার করছে দেশটি। ২০২৩ সালের অক্টোবরে এই টিকার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

ডোরাডোস শহর কর্তৃপক্ষ জানিয়েছে, গণটিকা কার্যক্রম উদ্যোগের লক্ষ্য হলো শহরের ৪ থেকে ৫৯ বছর বয়সী প্রায় দেড় লাখ বাসিন্দাকে টিকা দেওয়া হবে। প্রাথমিকভাবে শহরে টিকার ৯০ হাজার ডোজ বিতরণ শুরু হয়েছে। টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে তিন মাসের মধ্যে।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সীমিত সরবরাহের কারণে টিকাটিকে প্রাথমিকভাবে দেশব্যাপী ব্যাপক হারে ব্যবহার করা হবে না। তার পরিবর্তে এটি অগ্রাধিকারের ভিত্তিতে কয়েকটি অঞ্চলের কয়েকটি গোষ্ঠীর মধ্যে টিকাটি দেওয়া হচ্ছে। আর চলতি বছরের ফেব্রুয়ারি থেকে নভেম্বরের মধ্যে এ টিকার আরও প্রায় ৫০ লাখ ডোজ পাওয়ার আশা করছে ব্রাজিল।

ব্রাজিলে ২০২৩ সালে ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ১৬ লাখ, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৮ শতাংশ বেশি। এই সময়ের মধ্যে সংক্রমণের কারণে মৃতের সংখ্যা ৫ দশমিক ৪ শতাংশ বেড়ে ১ হাজার ৫৩ জনে দাঁড়িয়েছে।

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা