× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিদেশি যোদ্ধাদের নাগরিকত্ব দিচ্ছে রাশিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪ ১২:৩৯ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রাশিয়ার হয়ে যেসব বিদেশি যোদ্ধা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করেছেন তাদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসব যোদ্ধাদের পরিবারের সদস্যদেরও রাশিয়ার নাগরিকত্ব দেওয়া হবে। 

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিদেশি যোদ্ধাদের নাগরিকত্ব দেওয়া সংক্রান্ত একটি ডিক্রিতে সই করার মধ্য দিয়ে পুতিন এ ঘোষণা দেন। 

রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানায়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু হওয়ার পর থেকে সশস্ত্র বাহিনী বা অন্য সামরিক বাহিনীর সঙ্গে চুক্তিবদ্ধ বিদেশি নাগরিকেরা রুশ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এসব বিদেশি যোদ্ধাদের স্বামী-স্ত্রী, সন্তান ও পিতা-মাতাও রুশ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

নাগরিকত্বের জন্য সাধারণ শর্ত হলো, আবেদনকারীকে ইউক্রেনের বিরুদ্ধে অন্তত এক বছর যুদ্ধ করার প্রমাণ দেখাতে হবে। রুশ সেনাবাহিনী ছাড়াও যেসব বিদেশি ওয়াগনারের মতো ভাড়াটে বাহিনীর সঙ্গে চুক্তি করে এক বছর যুদ্ধ করেছেন তারাও একই সুবিধা পাবেন। তবে সেনাবাহিনী থেকে বরখাস্ত বিদেশি এ সুবিধা পাবেন না। 

রুশ সেনাবাহিনী বা অন্য ভাড়াটে সশস্ত্র বাহিনীতে কোনো দেশের ঠিক কত নাগরিক নাম লিখিয়েছেন তা নিশ্চিত হওয়া যায়নি। তবে কিউবা, নেপাল, সিরিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের অনেক নাগরিক রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করছেন বলে জানা যায়। 

সূত্র : তাস


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা