× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভুটানে ভোটগ্রহণ চলছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪ ১৬:৪৩ পিএম

আপডেট : ০৯ জানুয়ারি ২০২৪ ২০:৩৭ পিএম

ভুটানে একটি ভোটকেন্দ্রে ভোটারদের লাইন। ৯ জানুয়ারি সকালে। ছবি : সংগৃহীত

ভুটানে একটি ভোটকেন্দ্রে ভোটারদের লাইন। ৯ জানুয়ারি সকালে। ছবি : সংগৃহীত

ভুটানে মঙ্গলবার সকাল ৮টা থেকে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশটিতে এবার ৪৭টি আসনে লড়ছেন ৯৪ জন প্রার্থী। ভোটগ্রহণ শেষ হবে স্থানীয় সময় বিকাল ৫টায়। রাত থেকে বেসরকারি ফল ঘোষণা শুরু হবে। 

ভুটানে এবার চতুর্থ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবারের ভোটার সংখ্যা প্রায় পাঁচ লাখ। ভুটান তেনদ্রেল পার্টি (বিটিপি) ও পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) মধ্যে এবার মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। 

গত নভেম্বরে দেশটি সংসদ নির্বাচনের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়। প্রথম রাউন্ড থেকে তিনটি দল বাদ পড়ে। তখন বেশি ভোট পেয়েছিল পিডিপি। 

দক্ষিণ এশিয়ার ছোট্ট দেশটির অর্থনৈতিক সংকট কিন্তু বেশ প্রকট। কিন্তু দেশটি রাষ্ট্রের সার্বিক অবস্থা প্রকাশ করতে মোট দেশজ উৎপাদন (জিডিপি) সূচকের পরিবর্তে মোট দেশজ সুখ (জিএনএইচ) হিসাব করে। 

অর্থনৈতিক সংকটের কারণে সম্প্রতি বিপুলসংখ্যক মানুষ ভুটান ছেড়েছে। তথ্যমতে, ২০২২ সালের জুলাই পর্যন্ত ১২ মাসে ভুটানে প্রায় ১৫ হাজার ভিসা ইস্যু করা হয়েছে। পূর্ববর্তী ছয় বছরে সাকুল্যে দেশটিতে এত ভিসা ইস্যু করা হয়নি। অস্ট্রেলিয়াই ভুটানিদের প্রধান গন্তব্য। বৌদ্ধ সংখ্যাঘরিষ্ঠ ভুটানে একটা সময় পর্যন্ত শুধু রাজতন্ত্র ছিল। ছিল না কোনো গণতান্ত্রিক পার্লামেন্ট। কিন্তু ২০০৮ সালে দেশটিতে প্রথম ভোট অনুষ্ঠিত হয়। পূর্ববর্তী তিন নির্বাচনে কোনো দল এখন পর্যন্ত দুইবার ক্ষমতায় আসেনি।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা