× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভোটে অনিয়মের সময়োচিত তদন্ত চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৪ ১২:৪৭ পিএম

আপডেট : ১০ জানুয়ারি ২০২৪ ১৪:২০ পিএম

ভোট চলাকালে সংঘটিত সহিংসতার নিন্দা জানিয়েছে ইইউ। ছবি : সংগৃহীত

ভোট চলাকালে সংঘটিত সহিংসতার নিন্দা জানিয়েছে ইইউ। ছবি : সংগৃহীত

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের যে অভিযোগ উঠেছে তার সময়োচিত ও পূর্ণাঙ্গ তদন্ত চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তা ছাড়া নির্বাচনে প্রধান সব রাজনৈতিক দল অংশ না নেওয়ায় হতাশা ব্যক্ত করেছে জোটটি। 

মঙ্গলবার (৯ জানুয়ারি) জোটটির হাই রিপ্রেজেন্টেটিভ (পররাষ্ট্রমন্ত্রী) জোসেপ বোরেল এক বিবৃতিতে বাংলাদেশের নির্বাচন নিয়ে এই প্রতিক্রিয়া জানান। 

বিবৃতিতে বলা হয়, রবিবার বাংলাদেশে অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনের ফলাফল সম্পর্কে জেনেছে ইউরোপীয় ইউনিয়ন। এ সুযোগে আমরা ফের বলতে চাই, ইইউ-বাংলাদেশের দীর্ঘমেয়াদি অংশীদারত্ব গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনের মূল্যবোধের ভিত্তিতে প্রতিষ্ঠিত।  

সদ্যসমাপ্ত এই নির্বাচনে প্রধান সব রাজনৈতিক দল অংশ না নেওয়ায় ইইউ হতাশ। 

বিবৃতিতে বলা হয়, ইইউ নির্বাচনবিশেষজ্ঞ মিশনের আসন্ন প্রতিবেদন এবং সুপারিশগুলো প্রকাশ করতে সম্মত হয়েছে বাংলাদেশ। এ সম্মতিকে স্বাগত জানায় ইইউ। স্বচ্ছতা ও জবাবদিহির চেতনার আলোকে নির্বাচনে অনিয়মের যেসব খবর এসেছে, সেগুলোর সময়োচিত ও পূর্ণাঙ্গ তদন্ত নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর প্রতি আমরা আহ্বান জানাচ্ছি। 

জোসেপ বোরেল স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ভোট চলাকালে সংঘটিত সহিংসতার নিন্দা জানায় ইইউ। নির্বাচন পরবর্তী সময়ে সহিংসতা থেকে বিরত থাকতে আমরা সবার প্রতি আহ্বান জানাচ্ছি। নির্বাচন পরবর্তী এ সময় এবং তারও পরে আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, যথাযথ প্রক্রিয়া অনুসরণ এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারের প্রতি শ্রদ্ধা রাখাও গুরুত্বপূর্ণ। তাই শান্তিপূর্ণ সমাবেশ করতে গিয়ে বিরোধী নেতাকর্মীদের গ্রেপ্তার হওয়ার বিষয়টি উদ্বেগজনক। 

ইউরোপের ২৭ দেশের জোটটির বিবৃতিতে বলা হয়, একাধিক রাজনৈতিক মতের সহাবস্থান, গণতান্ত্রিক মূল্যবোধ এবং আন্তর্জাতিক মানবাধিকারের মানদণ্ডের প্রতি শ্রদ্ধা প্রদর্শন এবং শান্তিপূর্ণ সংলাপের জন্য সব পক্ষকে জোরালোভাবে উৎসাহিত করছে ইইউ। তা ছাড়া গণমাধ্যম, নাগরিকসমাজ এবং রাজনৈতিক দলগুলোর কোনো ধরনের সেন্সরশিপ বা প্রতিশোধের ভয় ছাড়াই কাজ চালিয়ে যেতে পারবে, এমন পরিবেশ থাকাটাও একান্ত জরুরি। 

পরিস্থিতি যাই হোক বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ অব্যাহত রাখতে চায় ইইউ। বিবৃতির শেষের প্যারায় বলা হয়, রাজনীতি, মানবাধিকার, বাণিজ্য ও উন্নয়ন খাতে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের দীর্ঘমেয়াদি সম্পর্ক যেসব অগ্রাধিকারের ভিত্তিতে গড়ে উঠেছে, সেগুলো নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ অব্যাহত রাখছে ইইউ। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা জিএসপি প্লাসে আগামীতে বাংলাদেশের সম্ভাব্য অন্তর্ভুক্তির বিষয়টিও রয়েছে।

সূত্র : ইউরোপীয় কাউন্সিলের ওয়েবসাইট




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা