× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন চীনা প্রেসিডেন্ট শি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪ ১১:৪৪ এএম

আপডেট : ১১ জানুয়ারি ২০২৪ ১২:৫৫ পিএম

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (বাঁয়ে) ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০২৩ সালের আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। ছবি : সংগৃহীত

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (বাঁয়ে) ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০২৩ সালের আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। ছবি : সংগৃহীত

ফের বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। চীন ও বাংলাদেশ পুরোনো বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশ বলেও মন্তব্য করেছেন শি জিনপিং। 

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক বার্তায় শি জিনপিং এ অভিনন্দন ও মন্তব্য করেছেন। 

অভিনন্দন বার্তায় শি বলেন, কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে গত ৪৯ বছরে দুই দেশ একে অপরকে সম্মান করেছে, সমান চোখে দেখেছে এবং সুবিধা ভাগাভাগি করে নিয়েছে। চীন ও বাংলাদেশ পরস্পরের মূল স্বার্থ সম্পর্কিত বিষয়গুলোকে অতীতে সর্বাত্মকভাবে সমর্থন করেছে। নিজস্ব পদ্ধতিতে উন্নয়ন ও পুনরুজ্জীবনের ধারা অব্যাহত রাখতে দুই দেশ হাত ধরাধরি করে এগিয়েছে। এতে করে দুই দেশের সাধারণ মানুষ উপকৃত হয়েছে। 

গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের কথাও বার্তায় উল্লেখ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। 

শি জিনপিংয়ের আশা, জোহানেসবার্গে যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে তারা সম্মত হয়েছেন, তা বাস্তবায়নের জন্য চীন ও বাংলাদেশ যৌথ প্রচেষ্টা চালাবে। দুই দেশ রাজনৈতিক আস্থা বাড়াবে, ঐতিহ্যগত বন্ধুত্বকে আরও উন্নীত করবে, উন্নয়ন কৌশলগুলো আরও সমন্বিত করবে, মান বজায় রেখে বেল্ট অ্যান্ড রোড সহযোগিতা এগিয়ে নেবে। চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারত্বকে নতুন উচ্চতায় উন্নীত করতে অব্যাহতভাবে কাজ করে যাবে। 

একই দিন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংও বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে। 

সূত্র : সিনহুয়া




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা