× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন

রিপাবলিকান প্রার্থী বাছাইযুদ্ধ শুরু, মাঠ কাঁপাচ্ছেন ট্রাম্পই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪ ০০:০৭ এএম

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪ ১০:৪৩ এএম

যুক্তরাষ্ট্রের  সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইযুদ্ধ শুরু হয়েছে। স্থানীয় সময় সোমবার (১৫ জানুয়ারি) দেশটির আইওয়া রাজ্যে রিপাবলিকান ককাসের মাধ্যমে এ দীর্ঘ ও জটিল পর্বটি শুরু হয়েছে। তবে মাঠ কাঁপাচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ওপরই যুক্তরাষ্ট্রের নাগরিক, রাজনীতি-বিশ্লেষক ও গণমাধ্যমের নজর সবচেয়ে বেশি। বহুল আলোচিত-সমালোচিত এই সাবেক প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী হয়ে নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেনের মুখোমুখি হতে চান। অনেকের ধারণা, আইনি ফাঁদে ট্রাম্প আটকা না পড়লে নভেম্বরের ভোটে তাকে পরাজিত করা বাইডেনের জন্য কঠিন হয়ে দাঁড়াবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাই হয় দুটি পদ্ধতিতে। প্রাইমারি ও ককাস। একেক রাজ্যে একেক পদ্ধতি চালু আছে। আইওয়া রাজ্যে ককাসের মাধ্যমে প্রার্থী বাছাই হয়। ককাস হলো প্রত্যক্ষ গণতন্ত্রের মতো, যেখানে দলে দলে নেতাকর্মী একটি নির্দিষ্ট স্থানে জড়ো হয়ে কণ্ঠভোটের মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে সমর্থন জানান। যে প্রার্থী যত বেশি সমর্থন পান, তিনি ওই রাজ্যের সব প্রতিনিধির ভোট পেয়েছেন বলে ধরে নেওয়া হয়। আর প্রাইমারি পদ্ধতিতে দলের সদস্যরা সরাসরি ভোট দিয়ে প্রার্থী বাছাই করেন। এভাবে সব রাজ্য মিলে অর্ধেকের বেশি প্রতিনিধি বা সদস্যের ভোট জোগাড় করতে পারলেই তিনি দলীয় প্রার্থী মনোনীত হন। 

আইওয়া রাজ্যে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে আলোচনায় রয়েছেন সাউথ ক্যারোলাইনা রাজ্যের সাবেক গভর্নর নিক্কি হ্যালি, ফ্লোরিডার সাবেক গভর্নর ডিস্যান্টিস, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ব্যবসায়ী বিবেক রামস্বামী, নিউজার্সির সাবেক গভর্নর ক্রিস ক্রিস্টি, এসা হাটচিনসনসহ আরও কয়েকজন। তবে সব জরিপে এগিয়ে আছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী বাছাই প্রক্রিয়া ধাপে ধাপে বিন্যস্ত। দেশটির প্রধান দুই দল রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য প্রার্থীদের যেতে হয় কঠিন পরীক্ষার মধ্য দিয়ে। দলীয় এ বাছাই পর্বে শেষ পর্যন্ত দুই দল থেকে দুজন চূড়ান্ত প্রার্থী প্রেসিডেন্ট পদে মনোনীত হন এবং তাদের মধ্যেই হোয়াইট হাউস দখলের লড়াই হয়। এবারও ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রেসিডেন্ট পদে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন জো বাইডেন। প্রথা অনুযায়ী ক্ষমতাসীন প্রেসিডেন্ট পরেরবার এ পদে প্রার্থী হলে দলের অন্য নেতারা তাকে চ্যালেঞ্জ করেন না। ফলে ধরে নেওয়া যায়, নভেম্বরের নির্বাচনে বাইডেনই হচ্ছেন ডেমোক্র্যাটিক প্রার্থী। 

সব প্রার্থীর চেয়ে বেশি জনপ্রিয় ট্রাম্প : জরিপ

নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট পদে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় ট্রাম্প। দলীয় সমর্থকদের মধ্যে তার প্রতি ৭০ শতাংশ সমর্থন রয়েছে। অন্যদিকে ৫৭ শতাংশ ডেমোক্র্যাট সদস্য বাইডেন সম্পর্কে এমন মনোভঙ্গি পোষণ করেন। এবিসি নিউজ ও ইপসোসের করা নতুন এক জরিপে এমন চিত্র দেখা গেছে। আইওয়া ককাসের আগের দিন জরিপের ফল প্রকাশ করা হয়।

জরিপে দেখা গেছে, কমপক্ষে ৬৮ শতাংশ রিপাবলিকান সদস্য এবং রিপাবলিকান সমর্থকদের বিশ্বাস ট্রাম্প প্রার্থী হলে অবশ্যই জিতবেন। এ ক্ষেত্রে নিকি হ্যালির প্রতি সমর্থন ১২ শতাংশ, ডিস্যান্টিসের প্রতি ১১ শতাংশ। অন্যদের সমর্থনের হার ১ অঙ্কের ঘরে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা