× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ সীমান্তঘেঁষা শহর দখলে নিল আরাকান আর্মি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪ ০০:১৬ এএম

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪ ১০:৪৭ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মিয়ানমারের বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ হারাচ্ছে জান্তা বাহিনী। রাজ্য থেকে রাজ্যে ক্রমেই শক্তিহীন হয়ে পালিয়ে যাচ্ছে সামরিক বাহিনীর কমান্ডগুলো। সেই ধারাবাহিকতায় এবার মিয়ানমারের পশ্চিমে বাংলাদেশ ও ভারত সীমান্তের রাখাইন অঞ্চলের একটি শহরের নিয়ন্ত্রণ হারাল জান্তা। শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে সেখানকার একটি বিদ্রোহী গোষ্ঠী। দেশটির বিভিন্ন প্রান্তে জান্তার সঙ্গে লড়াই করছে বিদ্রোহী বাহিনী।

মিয়ানমারে বিভিন্ন দিক থেকে বিদ্রোহী গোষ্ঠী গণতন্ত্রপন্থি সরকারের সমর্থনে জান্তার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। তাদের কাছে অনেক শহর ও সামরিক স্থাপনা খুইয়েছে জান্তা। ২০২১ সালে নির্বাচিত সরকারকে উৎখাত করে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা জান্তার জন্য বিদ্রোহীদের কাছে নিয়ন্ত্রণ হারানোকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

আরাকান আর্মির (এএ) একজন মুখপাত্র রবিবার বলেন, তারা কালাদান নদীর তীরে অবস্থিত বন্দরনগর পালেতাওয়ার নিয়ন্ত্রণ নিয়েছেন। প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাণিজ্যের ক্ষেত্রে এ নগর গুরুত্বপূর্ণ।

আরাকান আর্মির পক্ষ থেকে বলা হয়েছে, ‘সীমান্তে স্থিতিশীলতা নিয়ে প্রশ্ন থাকলেও আমরা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সর্বোচ্চ সহযোগিতার চেষ্টা চালিয়ে যাব।’ আরাকান আর্মির মুখপাত্র খিন থু খার এক বিবৃতিতে বলা হয়, পালেতাওয়ার প্রশাসন ও আইনশৃঙ্খলার দায়িত্ব তুলে নেবে তারা। পালেতাওয়ার নিয়ন্ত্রণ হারানো নিয়ে কোনো মন্তব্য করেনি জান্তা।

এদিকে এমন এক সময়ে পালেতাওয়ার নিয়ন্ত্রণ হারানোর খবর এসেছে, যখন চীন সীমান্তের কাছে শান প্রদেশের লুক্কাই শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা। সেখানে আরেক বিদ্রোহী গোষ্ঠী থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে।

গত সপ্তাহে চীনা সীমান্ত এলাকায় বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হয় জান্তা। এর মধ্যস্থতা করে চীন। চীনা কর্মকর্তাদের মধ্যস্থতায় চীনের কুনমিং শহরে দুই পক্ষের বৈঠক হয়। এদিকে রবিবার বিদ্রোহী গোষ্ঠী অভিযোগ করে, জান্তা সেনারা যুদ্ধবিরতির চুক্তি লঙ্ঘন করে শান প্রদেশের বিভিন্ন জায়গায় হামলা করেছে।

সূত্র : রয়টার্স ও ডেকান হেরাল্ড

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা