× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইরাক ও সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা ইরানের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪ ১৪:৪৫ পিএম

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪ ১৪:৪৯ পিএম

ইরানি হামলার পরের দৃশ্য। ১৬ জানুয়ারি ইরাকের কুর্দিস্তানের ইরলিবে ভোরে। ছবি : সংগৃহীত

ইরানি হামলার পরের দৃশ্য। ১৬ জানুয়ারি ইরাকের কুর্দিস্তানের ইরলিবে ভোরে। ছবি : সংগৃহীত

ইরাকের স্বায়ত্তশাসিত অঞ্চল কুর্দিস্তানে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সদরদপ্তরে হামলা চালিয়েছে ইরান। মঙ্গলবার (১৬ জানুয়ারি) ভোরে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) এ হামলা চালিয়েছে। এতে অন্তত চারজন নিহত হয়েছেন।

ইরাকের পাশাপাশি একই সময়ে উত্তর সিরিয়াতেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। সেখানে ইসলামিক স্টেটের (আইএস) বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে আঘান হানা হয়েছে। 

আইআরজিসির এক বিবৃতিতে বলা হয়, ইরাকের কুর্দিস্তানের রাজধানী ইরবিলে হামলা চালিয়ে একটি গুপ্তচর সদরদপ্তর এবং ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীর ঘাঁটি ধ্বংস করা হয়েছে। জায়গাটি এই অঞ্চলে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনার কেন্দ্র হিসেবে ব্যবহার করছিল ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদ।

ইরান এবং ইরানের সহায়তাপুষ্ট গোষ্ঠীগুলোর প্রতিরোধের অক্ষ বা অ্যাক্সিস অব রেজিস্ট্যান্সের ওপর সাম্প্রতিক হামলার প্রতিক্রিয়া হিসেবে এসব পাল্টা হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে আইআরজিসি।

এসব হামলায় চারজন নিহত ও ছয়জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইরাকের কুর্দিস্তান নিরাপত্তা কাউন্সিল। তবে হামলায় ইসরায়েলের কোনো গোয়েন্দা কর্মাকর্তা নিহত হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। হামলা নিয়ে এখন পর্যন্ত ইসরায়েল কোনো মন্তব্য করেনি। 

তবে যুক্তরাষ্ট্র কুর্দিস্তানে ইরানি হামলার তীব্র নিন্দা জানিয়েছে। এ ধরনের হামলাকে দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথু মিলার। 

সূত্র : আলজাজিরা, গার্ডিয়ান




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা