× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইয়েমেনে চতুর্থ বিমান হামলা যুক্তরাষ্ট্রের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪ ১১:০৯ এএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪ ১১:৪৬ এএম

ইয়েমেনে হামলা চালাতে ছুটে যাচ্ছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান। ১২ জানুয়ারি লোহিত সাগরে। ছবি : সংগৃহীত

ইয়েমেনে হামলা চালাতে ছুটে যাচ্ছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান। ১২ জানুয়ারি লোহিত সাগরে। ছবি : সংগৃহীত

ইয়েমেনে হুতি সামরিক স্থাপনায় বুধবার মধ্যরাতের সামান্য আগে আবারও বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে মোট চারবার সেখানে হামলা চালাল যুক্তরাষ্ট্র। হামলায় হুতিদের ১৪টি লোড করা ক্ষেপণাস্ত্র ধ্বংস হয়েছে।

লোহিত সাগরে বুধবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের মালিকানাধীন একটি বাণিজ্যিক জাহাজ হামলার মুখে পড়ে। এর চার ঘণ্টার কম সময়ের মধ্যে ইয়েমেনে হামলা চালাল যুক্তরাষ্ট্র।

এসব হামলা-পাল্টা হামলার আগে বুধবার সকালে হুতিকে আবারও ‘বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করে বাইডেন প্রশাসন। হুতিকে চাপে ফেলতেই এ ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু হুতি বলছে, এ ঘোষণা তাদের তৎপরতা কমাতে পারবে না।

যুক্তরাষ্ট্রের মালিকানাধীন বাণিজ্যিক জাহাজে হামলা প্রসঙ্গে হুতি বলেছে, তারা জেনকো পিকার্ডি নামে একটি বাল্ক ক্যারিয়ার লক্ষ করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে এবং সেটি লক্ষ্যবস্তুতে ‘সরাসরি আঘাত’ হানে।

লোহিত সাগরে নিয়োজিত যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী হামলার কথা নিশ্চিত করেছে। বুধবার সন্ধ্যায় ওই জাহাজটিতে ড্রোন হামলা হয়েছে বলে জানিয়েছে তারা।

গাজায় হামলার প্রতিক্রিয়ায় লোহিত সাগরে ইসরায়েলের মালিকানাধীন জাহাজে হামলা শুরু করে ইরানের সহায়তাপুষ্ট ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতিরা। হামলা বেড়ে যাওয়ায় ১২ জানুয়ারি ইয়েমেনে হুতিদের সামরিক স্থাপনায় প্রথমবারের মতো হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। কিন্তু হুতিরা বলছে, গাজায় হামলা বন্ধ না হওয়া পর্যন্ত তারা শান্ত হবে না।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা