× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুখোমুখি ইরান-পাকিস্তান

ভারত, চীন ও যুক্তরাষ্ট্র কী বলছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪ ১৫:০৯ পিএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪ ১৫:৩৯ পিএম

ইরানে পাকিস্তানের হামলায় অন্তত নয়জন নিহত হয়েছে। ছবি : সংগৃহীত

ইরানে পাকিস্তানের হামলায় অন্তত নয়জন নিহত হয়েছে। ছবি : সংগৃহীত

ইরান ও পাকিস্তান একে অপরের দেশে পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। উভয় পক্ষের হামলায় নিহত হয়েছে অন্তত ১১ জন। ইসরায়েলের গাজা হামলার মধ্যে ইরান ও পাকিস্তানের পাল্টাপাল্টি হামলা নতুন উত্তেজনা তৈরি করেছে। এ নিয়ে প্রতিবেশী ভারত ও চীন এবং কয়েক হাজার মাইল দূরের দেশ যুক্তরাষ্ট্র ইতোমধ্যে মন্তব্য করেছে। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে ইরানে পাকিস্তানের পাল্টা হামলার পর এক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, এসব হামলা তাদের নিজস্ব ব্যাপার। তবে সব বিষয়ে চোখ রাখছে নয়াদিল্লি। 

অন্যদিকে মঙ্গলবার (১৬ জানুয়ারি) পাকিস্তানে ইরানের হামলার পর উভয় পক্ষকে সংযম দেখাতে আহ্বান জানিয়েছে বেইজিং। পাকিস্তানের পাল্টা হামলার পর বেইজিং এখনও নতুন কোনো বিবৃতি দেয়নি। 

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, ইরান নিজে সন্ত্রাসীদের সহায়তা দেয়। আবার তারাই বলছে সন্ত্রাস দমন করতে তারা পাকিস্তানে হামলা চালিয়েছে। আমরা পাকিস্তানে ইরানের হামলার নিন্দা জানাই। 

বৃহস্পতিবার বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট ও বেলুচিস্তান লিবারেশন আর্মি নামে দুটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর ঘাঁটিতে হামলা চালিয়েছে পাকিস্তান। পোস্টগুলো ইরানের সিস্তান-ও-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরের কাছে অবস্থিত। 

হামলায় বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে। অন্যদিকে পাকিস্তান বিমান বাহিনীর হামলায় অন্তত নয় ব্যক্তি নিহত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে। নিহতদের মধ্যে তিনজন নারী ও চারজন শিশু। 

দুই দিন আগে মঙ্গলবার (১৬ জানুয়ারি) পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের পঞ্জগুর শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় ইরান। হামলায় দুই শিশু নিহত ও আরও তিন বালিকা আহত হয়। 

ইরানের দাবি, তারা পাকিস্তানের বেলুচিস্তানে জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে। কিন্তু না জানিয়ে নিজ ভূখণ্ডে আঘাত কোনোভাবেই মানতে পারেনি পাকিস্তান। দেশটি ইতোমধ্যে ইরানি রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে।

সার্বভৌমত্ব লঙ্ঘন করায় ইরানকে ভয়াবহ ফল ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দেয় ইসলামাবাদ। মঙ্গলবারের হামলার ৪৮ ঘণ্টারও কম সময়ে বৃহস্পতিবার ভোরে সেই হুঁশিয়ারি বাস্তবে পরিণত হলো।

হামলায় বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে। অন্যদিকে পাকিস্তান বিমান বাহিনীর হামলায় অন্তত সাত ব্যক্তি নিহত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে। নিহতদের মধ্যে তিনজন নারী ও চারজন শিশু। 

হামলা নিয়ে ইরান সরকার তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি।

সূত্র : এনডিটিভি, আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা