× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুইডেনকে ন্যাটোতে নিতে তুর্কি পার্লামেন্টে বিল পাস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪ ১৫:২৯ পিএম

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪ ১৫:৩৮ পিএম

তুরস্ক, ন্যাটো ও সুইডেনের পতাকা। ছবি : সংগৃহীত

তুরস্ক, ন্যাটো ও সুইডেনের পতাকা। ছবি : সংগৃহীত

সুইডেনকে ন্যাটোতে নিতে সম্মতি জানিয়ে বিল পাস করেছে তুরস্ক। মঙ্গলবার (২৩ জানুয়ারি) টানা চার ঘণ্টার বেশি সময়ের বিতর্কের পর তুর্কি আইনপ্রণেতারা এ বিলটি পাস করেন। ফলে এখন সুইডেনের ন্যাটো সদস্য হওয়ার পথে আর তেমন কোনো বাধা নেই। 

চার ঘণ্টার বেশি বিতর্কের পর সুইডেনের ন্যাটো সদস্য করা নিয়ে তুর্কি পার্লামেন্টে ভোটাভুটি হয়। এতে পক্ষে ভোট পড়ে ২৮৭টি। বিপক্ষে ৫৫টি। 

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান কয়েক দিনের মধ্যেই পার্লামেন্টের সিদ্ধান্তে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। এর পর সুইডেনের সদস্যপদের বিষয়টি হাঙ্গেরি যদি অনুমোদন করে দেয়, তাহলে দেশটি ন্যাটোর সদস্য হতে পারবে।

এরদোয়ান আগে সুইডেনের সদস্য হওয়া নিয়ে আপত্তি জানিয়েছিলেন। সেসময় তিনি বলেছিলেন, তিনি এই প্রস্তাব অনুমোদন করবেন না। পরে অবশ্য সেই সিদ্ধান্ত থেকে তিনি সরে এসেছেন। এখন আনুষ্ঠানিকভাবে সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার অনুমোদনও দিতে চলেছেন তুর্কি এই প্রেসিডেন্ট।

তুরস্কের পার্লামেন্টে প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন সুইডেনের প্রধানমন্ত্রী ক্রিস্টারসন। তিনি বলেছেন, এটা খুবই ইতিবাচক পদক্ষেপ। আজ আমরা ন্যাটোর সদস্য হওয়ার আরও কাছাকাছি পৌঁছে গেলাম।

ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গও তুরস্কের পার্লামেন্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, তিনি এখন হাঙ্গেরির দিকে তাকিয়ে আছেন। তারাও দ্রুত সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার প্রস্তাব অনুমোদন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সুইডেন ও ফিনল্যান্ড ২০২২ সালে ন্যাটোর সদস্য হওয়ার জন্য আবেদন করে। মূলত রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর দেশ দুটি এই সিদ্ধান্ত নিয়েছিল। গত বছরের এপ্রিলে ফিনল্যান্ড ন্যাটোয় যোগ দেয়।

তুরস্ক ও হাঙ্গেরি অনুমোদন দিতে দেরি করায় সুইডেন এখনও পর্যন্ত ন্যাটোর সদস্য হতে পারেনি। ন্যাটোর নিয়ম হলো, সব সদস্য দেশ অনুমোদন না দিলে নতুন কোনো দেশ এই জোটের সদস্য হতে পারে না।

সূত্র : গার্ডিয়ান, বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা