× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রজাতন্ত্র দিবসে যোগ দিতে ভারতে মাখোঁ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৪ ১৫:৫৮ পিএম

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৪ ১৬:২২ পিএম

২০২৩ সালের জুলাইয়ে ফ্রান্সের বাস্তিল দিবসে প্রধান অতিথি হয়েছিলেন মোদি। ছবি : সংগৃহীত

২০২৩ সালের জুলাইয়ে ফ্রান্সের বাস্তিল দিবসে প্রধান অতিথি হয়েছিলেন মোদি। ছবি : সংগৃহীত

প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের সফরে বৃহস্পতিবার ভারতে এসেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। মাখোঁকে বহনকারী ফ্রান্সের রাষ্ট্রীয় বিমানটি বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বেলা ৩টার দিকে ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশ রাজস্থানের রাজধানী জয়পুরের বিমানবন্দরে অবতরণ করেছে। বিমানবন্দরে মাখোঁকে বরণ করে নিতে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। 

ভারত প্রতি বছর ২৬ জানুয়ারি নিজেদের প্রজাতন্ত্র দিবস উদযাপন করে। এবারের প্রজাতন্ত্র দিবসের যাবতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে রাজস্থানের আমের দুর্গে। জয়পুরের ১৯ শতকের মহারাজা রাজপ্রাসাদে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁকে লাল গালিচা সংবর্ধনা দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অনুষ্ঠানের বিভিন্ন কর্মসূচির পাশাপাশি ফ্রান্সের প্রেসিডেন্টকে সম্মান জানিয়ে জাঁকজমকপূর্ণ রোড শো’র আয়োজনও রেখেছে ভারতের কেন্দ্রীয় সরকার। 

রাজস্থানের রাজপুত রাজা এবং জয়পুর নগরের প্রতিষ্ঠাতা সাওয়াই জাই সিংয়ের প্রতিষ্ঠিত স্থাপনা জন্তর মন্তর থেকে হাওয়া মহল হয়ে সাঙ্গনেরি গেট পর্যন্ত হবে এই রোড শো। এই রোড শোতে মাখোঁর সঙ্গে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৬ জানুয়ারি ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে নৈশভোজও করবেন নরেন্দ্র মোদি।

রাশিয়ার পর ফ্রান্স ভারতের দ্বিতীয় বৃহত্তম সামরাস্ত্র সরবরাহকারী দেশ। সম্প্রতি ফ্রান্স থেকে ২৫টি রাফায়েল যুদ্ধবিমান এবং ৩টি স্করপিয়ন সাবমেরিন ক্রয় করতে প্যারিসের সঙ্গে আলোচনা চলছে নয়াদিল্লির। কয়েকশ কোটি ডলারের এই ক্রয়চুক্তির আলোচনা চলার মধ্যেই এমানুয়েল মাখোঁকে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

বিভিন্ন গণমাধ্যম বলছে, এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রথমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু ব্যস্ততার কারণে বাইডেন সে আমন্ত্রণ বাতিল করে দিয়েছেন।

বাইডেন বাতিল করার পর মাখোঁকে দাওয়াত দেয় ভারত। মাখোঁ তা গ্রহণ করেন। ২০২৩ সালের জুলাইয়ে ফ্রান্সের বাস্তিল দিবসে প্রধান অতিথি হয়েছিলেন মোদি। 

১৯৪৭ সালের ১৪ আগস্ট ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভের ৫ মাস পর, ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে নিজেদের সংবিধান গ্রহণ করে ভারত। তারপর থেকে প্রতি বছর এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করে আসছে দেশটি।

সূত্র : এনডিটিভি, ফ্র্যান্স২৪

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা