× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতে পালিত হচ্ছে ৭৫তম প্রজাতন্ত্র দিবস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪ ১১:৪২ এএম

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪ ১১:৫১ এএম

প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু শুক্রবার দিল্লিতে ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপনের কার্যক্রম শুরু করেন। ছবি : সংগৃহীত

প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু শুক্রবার দিল্লিতে ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপনের কার্যক্রম শুরু করেন। ছবি : সংগৃহীত

ভারতে পালিত হচ্ছে দেশটির প্রজাতন্ত্র দিবস। প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে দিল্লিতে ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপনের কার্যক্রম শুরু করেন।

প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপন উপলক্ষে শুরু হয়েছে জাঁকজমকপূর্ণ কুচকাওয়াজ। এতে প্রধান অতিথি হয়ে উপস্থিত রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ।

১৯৫০ সাল থেকে ভারতে প্রজাতন্ত্র দিবস পালন করা হয়। আধুনিক ভারতের রাজনৈতিক ও সাংবিধানিক ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য দিন এটি। এদিনই কার্যকর হয়েছিল ভারতীয় সংবিধান।

এদিন ভারত এক রিপাবলিকান ইউনিট হয়ে ওঠে। এ বিশেষ দিনে প্রথম প্রেসিডেন্ট ড. রাজেন্দ্র প্রসাদ গভর্নমেন্ট হাউসের দরবার হলে শপথ নেন।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছরই দিনটিতে ভারতে একটি কুচকাওয়াজের আয়োজন করা হয়। আর এ ঐতিহ্যবাহী কুচকাওয়াজে আমন্ত্রিত থাকেন একজন করে রাষ্ট্রনেতা। এবার আমন্ত্রিত ফরাসি প্রেসিডেন্ট।

প্রজাতন্ত্র দিবসের তাৎপর্য বিপুল! প্রতি বছর দিল্লিতে কুচকাওয়াজের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত থাকে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর বিভিন্ন রেজিমেন্ট।

অশ্বারোহী দলও অনুষ্ঠানের জন্য সুন্দরভাবে উপস্থাপিত হয়। বিভিন্ন রাজ্যের জন্য নির্দিষ্ট গান বাজানো হয়। সব মিলিয়ে একটা সুন্দর ছবি তৈরি হয় এদিন।

ভারত ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন হয়েছিল। কিন্তু ১৯৫০ সালের ২৬ জানুয়ারি গণতান্ত্রিক, প্রজাতান্ত্রিক ও সার্বভৌম এক রাষ্ট্র হিসেবে গড়ে ওঠে। পরবর্তীকালে ২৬ জানুয়ারি দিনটিকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়। সেই সঙ্গে দিনটি ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবেও স্বীকৃতি পায়।

সূত্র : এনডিটিভি, হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা