× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভোটের আগে সাহসী বাজেট দিল মোদি সরকার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৪ পিএম

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০১ পিএম

বাজেট ঘোষণার আগে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। হাতে ভারত সরকারের লোগোবিশিষ্ট একটি ফোল্ডার। ছবি : সংগৃহীত

বাজেট ঘোষণার আগে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। হাতে ভারত সরকারের লোগোবিশিষ্ট একটি ফোল্ডার। ছবি : সংগৃহীত

ভারতের পার্লামেন্টে বৃহস্পতিবার অন্তর্বর্তী বাজেট গৃহীত হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে বাজেট উপস্থাপন করেন। 

এবারের বাজেটে আগামী পাঁচ বছর উন্নয়নের ধারা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। বিশেষ করে গ্রামীণ উন্নয়নের দিকে মনোযোগ দেওয়ার কথা বলা হয়েছে। 

লক্ষ্য কারার মতো বিষয় হলো, চলতি বছরের মে-জুন মাসে ভারতে পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে ভোটের কথা বিবেচনা করেই সাধারণত বাজেট ঘোষণা করা হয়। কিন্তু বিজেপির নরেন্দ্র মোদি সরকার তেমনটি করেনি। 

এবারের বাজেটে গরিবদের জন্য নিরাপত্তামূলক প্রকল্পে তহবিল বাড়ানো হয়নি। করনীতি অপরিবর্তিত রয়েছে। খাদ্য, সারে কোনো প্রণোদনা নেই। জ্বালানিতে ভর্তুকি আগের চেয়ে প্রায় ৮ শতাংশ কম। 

বিশেষজ্ঞরা বলছেন, টানা তৃতীয় দফায় ক্ষমতায় আসা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনেকটা নির্ভার। সম্প্রতি রাম মন্দির উদ্বোধন করার মধ্য দিয়ে তার এ আত্মবিশ্বাস আরও বেড়েছে। তাই তারা জনপ্রিয় বাজেট ঘোষণা থেকে বিরত থাকতে পেরেছেন। 

গবেষণা প্রতিষ্ঠান ক্যাপিটাল ইকোনমিক্সের শীলান শাহ বলেন, আসন্ন নির্বাচনে বড় জয় পাওয়ার বিষয়ে বিজেপি প্রায় নিশ্চিত। এ বাজেট সেটারই ইঙ্গিত দেয়। 

ভারতের অন্তর্বর্তী বাজেটে মাসিক জিএসটি সংগ্রহের লক্ষ্য প্রায় দ্বিগুণ করা হয়েছে। অর্থমন্ত্রী বলেন, গত ৫ বছরে আমাদের লক্ষ্য ছিল করদাতাদের সুবিধা দেওয়া। আয়কর কাঠামোয় স্বচ্ছতা আনা হয়েছে। গড় প্রসেসিং সময় ৯৩ দিন থেকে কমিয়ে ১০ দিন করা হয়েছে। পরোক্ষ করের ক্ষেত্রে জিএসটি করের বোঝা কমানো হয়েছে। 

এবারের বাজেটের আরেকটি খেয়াল করার মতো বিষয় হলো, ৭ লাখ টাকা অবধি আয়ে কোনো আয়কর রাখা হয়নি। নির্মলা সীতারমণ বলেন, গত ১০ বছরে আয়কর সংগ্রহ তিনগুণ হয়েছে। রিটার্ন ফাইল ২ দশমিক ৪ গুণ হয়েছে। আয়করদাতাদের আশ্বস্ত করে বলছি, আপনাদের কর দেশের উন্নয়নে বিনিয়োগ হয়েছে। ৭ লক্ষ টাকা অবধি আয়ে কোনো আয়কর নেই। 

বৃহস্পতিবারের বাজেটে আরও বেশি সংখ্যক নারীকে লাখোপতি বানানোর ঘোষণা দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী বলেন, এতদিন ‘লাখপতি দিদি’ প্রকল্পের লক্ষ্যমাত্রা ছিল ২ কোটি নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন। সেই মাত্রা আগামী দিনে বাড়িয়ে ৩ কোটি করা হচ্ছে।

অন্তর্বর্তী বাজেটে আয় ও ব্যয়ের একটা রূপরেখা তৈরি করা হয়। বিভিন্ন নীতিতে তেমন কোনো পরিবর্তন আসে না। নতুন সরকার গঠনের পর জুলাইয়ে ২০২৪-২৫ অর্থবছরের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে ভারত সরকার। 

সূত্র : টাইমস অব ইন্ডিয়া, স্ক্রলডটইন


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা