× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে দায়বদ্ধ যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩৪ এএম

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৩ এএম

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথু মিলার। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথু মিলার। ছবি : সংগৃহীত

বাংলাদেশের সাম্প্রতিক নির্বাচন ও বিরোধীদের ধরপাকড় নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। তার অর্থ এই নয় যে, যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করবে না। বরং দেশটি একই সঙ্গে দুটিই করবে। একদিকে নিজেদের উদ্বেগের বিষয়গুলো স্পষ্ট করবে, অন্যদিকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে একসঙ্গে কাজ করবে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এক সাংবাদিকের প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথু মিলার এসব কথা বলেছেন।

সংবাদ সম্মেলনে এক সাংবাদিক মিলারের কাছে জানতে চান, বাংলাদেশের বিষয়ে আপনাদের সর্বশেষ বিবৃতিতে আমরা দেখেছি যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নিরাপত্তাসংশ্লিষ্ট নানা খাতে কাজ করতে আগ্রহী। ক্ষেত্রগুলোর মধ্যে আছে—সন্ত্রাস দমন, সীমান্ত নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, সামুদ্রিক নিরাপত্তা ও আঞ্চলিক স্থিতিশীলতা। কিন্তু প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে অভিনন্দন না জানিয়ে বাংলাদেশে নতুন সরকারের সঙ্গে বড় পরিসরে যুক্তরাষ্ট্রের কাজ করা কীভাবে সম্ভব?

উত্তরে ম্যাথু মিলার বলেন, আমি বলব, সারা বিশ্বে আমাদের এ ধরনের সম্পর্ক আছে। আমরা বাংলাদেশের নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি, ধরপাকড় নিয়েও উদ্বেগ প্রকাশ করেছি। কিন্তু তার মানে এই নয় যে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার বিষয়ে আমাদের কোনো দায়বদ্ধতা নেই। এটি উভয় ক্ষেত্রেই রয়েছে। যেসব বিষয়ে আমাদের উদ্বেগ আছে সেসবের পাশাপাশি আমাদের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আমরা অগ্রাধিকারের ভিত্তিতে সহযোগিতা করতে পারি।

একই সাংবাদিক পরবর্তী প্রশ্নে মিয়ানমারে সহিংসতার কারণে বাংলাদেশে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কার বিষয়টিও তুলে ধরেন। এ নিয়ে মিলারের কাছ জানতে চাওয়া হয়, আপনি জানেন যে মিয়ানমারে এখন জান্তা এবং অন্য দলের মধ্যে যুদ্ধ চলছে। আরও রোহিঙ্গা এবং মিয়ানমারের কিছু সেনা সদস্য হেলিকপ্টারসহ বাংলাদেশে প্রবেশ করেছে । সেখানকার পরিস্থিতি নিয়ে আপনার কোনো মন্তব্য আছে?

ম্যাথু মিলার এ প্রশ্নের উত্তর দিতে রাজি হননি।

সূত্র : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা