× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্যানসারে মারা গেছেন নামিবিয়ার প্রেসিডেন্ট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৫ পিএম

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৪ পিএম

নামিবিয়ার প্রেসিডেন্ট হেগে গিঙ্গোব। ছবি : সংগৃহীত

নামিবিয়ার প্রেসিডেন্ট হেগে গিঙ্গোব। ছবি : সংগৃহীত

নামিবিয়ার প্রেসিডেন্ট হেগে গিঙ্গোব ৮২ বছর বয়সে মরা গেছেন। রবিবার (৪ ফেব্রুয়ারি) রাতের প্রথম প্রহরে রাজধানী উইন্ডহোকের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। 

নামিবিয়ার ভাইস-প্রেসিডেন্ট নানগোলো এমবুম্বা হেগের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। নানগোলো এমবুম্বা বলেন, মৃত্যুর সময় তার পাশে ছিলেন তার প্রিয়তমা স্ত্রী ম্যাডাম মণিকা গিঙ্গোস এবং তার সন্তানেরা।  

প্রেসিডেন্ট হেগে গিঙ্গোবের গত বছর জানিয়েছিলেন, প্রতিবেশী দেশ দক্ষিণ আফ্রিকায় তার এওর্টিক অপারেশন বা ধমনীতে অস্ত্রোপচার হয়েছে। ২০১৪ সালে প্রোস্টেট ক্যানসার থেকে সেরে ওঠার কথা জানিয়েছিলেন তিনি। 

উন্নত চিকিৎসার জন্য হেগের সম্প্রতি যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই তার মৃত্যু হলো। কাকতালীয়ভাবে, ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যানসার দিবস। আর এ দিনই তিনি ক্যানসারে মারা গেছেন। 

গিঙ্গোব ২০১৫ সালে সর্বপ্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন। মৃত্যুকালে তিনি দ্বিতীয় ও শেষ মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন। আগামী নভেম্বরে দক্ষিণ আফ্রিকার দেশেটিতে পরবর্তী প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের কথা রয়েছে। 

নামিবিয়া এক সময় জার্মানির ঔপনিবেশ ছিল। ১৯৯০ সালে দেশটি দক্ষিণ আফ্রিকার কাছ থেকে স্বাধীন হয়।স্বাধীন হওয়ার পর থেকে নামিবিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক দল হিসেবে আছে সোয়াপো পার্টি। তারা মিসেস নন্দী-এনদাইতওয়াহকে তাদের দলের পক্ষ থেকে আগামী নির্বাচনে প্রেসিডেন্টের পদের জন্য বাছাই করেছে। 

নন্দী-এনদাইতওয়াহ বর্তমানে নামিবিয়ার উপ-প্রধানমন্ত্রী। নির্বাচনে জয় লাভ করলে তিনিই হবেন দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট। 

সূত্র: বিবিসি, আলজাজিরা 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা