× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভয়াবহ বন্যার মুখে ক্যালিফোর্নিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৯ পিএম

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩১ পিএম

মধ্য ক্যালিফোর্নিয়ায় বন্যার দৃশ্য। ছবি : সংগৃহীত

মধ্য ক্যালিফোর্নিয়ায় বন্যার দৃশ্য। ছবি : সংগৃহীত

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় রবিবার থেকে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। এতে করে রাজ্যটির কোনো কোনো অংশে ‘প্রাণঘাতী বন্যা’ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত হতে পারে ১ কোটি ১৪ লাখের বেশি মানুষ। 

এ অবস্থায় ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসমকে লস এঞ্জেলেস ও অরেঞ্জ কাউন্টিসহ মোট আটটি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছে। 

ঝড় মোকাবিলার যাবতীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে লস এঞ্জেলেস কাউন্টি বোর্ড অব সুপারভাইজর্সের চেয়ার লিন্ডসে পি হরভথ। 

মধ্য ও দক্ষিণ ক্যালিফোর্নিয়া এবং লস এঞ্জেলেসের কিছু এলাকায় কয়েক দিনের মধ্যে প্রায় ছয় মাসের সমান বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস করেছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর। 

প্রবল বৃষ্টির সঙ্গে তুষারপাতও হচ্ছে। রয়েছে প্রচণ্ড বাতাস। এ অবস্থায় চলমান দুর্যোগের কারণে রাজ্যটির নয় লাখের বেশি মানুষ বিদ্যুৎবিভ্রাটের শিকার হচ্ছেন। 

ক্যালিফোর্নিয়ায় অ্যাটমোস্ফেরিক রিভার বা বায়ুমণ্ডলীয় নদীর প্রভাবের কারণে হঠাৎ প্রবল বৃষ্টি, তুষারপাত হচ্ছে। 

বায়ুমণ্ডলের কোনো কোনো অঞ্চলে বিশেষ আবহাওয়ায় আদ্রতা ঘনীভূত হয়ে মেঘের মতো বিশাল বিশাল দল বা পুঞ্জ তৈরি হয়। দেখতে অনেকটা মেঘের মতো হলেও তা আসলে মেঘ নয়। মেঘ আকারে অনেক ছোট ও পাতলা। অন্যদিকে বায়ুমণ্ডলীয় নদী অনেক পুরো। দৈর্ঘ্য ও প্রস্থ মেঘপুঞ্জের চেয়ে অনেক বেশি। 

বায়ুমণ্ডলীয় নদীকে চলন্ত হিমবাহের সঙ্গে তুলনা করা যায়। নদীতে যেমন ঝড় ওঠে ঠিক তেমনটি বায়ুমণ্ডলের নদীতেও ঝড় ওঠে। ক্রান্তীয় অঞ্চল থেকে উষ্ণ ও আদ্র বাতাসের কারণে বায়ুমণ্ডলীয় নদীতে ঝড় উঠলে তা বৃষ্টি হয়ে অজোরে ঝরতে থাকে। দেখা দেয় ব্যাপক তুষারপাত। 

বায়ুমণ্ডলীয় নদীর আকারের ওপর বৃষ্টি ও তুষারপাত নির্ভর করে। ক্যালিফোর্নিয়ায় রবিবার যে বায়ুমণ্ডলের নদীটি প্রবেশ করেছে সেটা থেকে রাজ্যটির মধ্য ও দক্ষিণাঞ্চলে কয়েক দিনে প্রায় এক মাসের সমান বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের তথ্যমতে, সাধারণত একেকটি বায়ুমণ্ডলীয় নদী প্রস্থে ২৫০ থেকে ৩৭৫ মাইল হয়। দৈর্ঘ্যে তা কখনও কখনও হাজার মাইলেরও বেশি হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের মোট বার্ষিক বৃষ্টিপাতের ৩০ থেকে ৫০ শতাংশরই উৎস এই বায়ুমণ্ডলীয় নদী।

ক্যালিফোর্নিয়ার বায়ুমণ্ডলীয় নদী পূর্ব যুক্তরাষ্ট্র, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিভিন্ন অংশেও প্রভাব ফেলতে পারে। 

সূত্র : সিএনএন, জিওটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা